বুধবার, ১৮ মে ২০২২, ০৭:০০ অপরাহ্ন

মহানবীর ব্যঙ্গচিত্র আঁকা কার্টুনিস্ট সড়ক দুর্ঘটনায় নিহত

ডেস্ক রিপোর্ট | প্রতিদিনের পোস্ট / ৯ বার
আপডেট : সোমবার, ৪ অক্টোবর, ২০২১

ডেস্ক রিপোর্ট : সড়ক দুর্ঘটনায় নিহত হলেন সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিকস। তিনি মহানবী হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে ব্যাঙ্গচিত্র অঙ্কন করেছিলেন। খবর : বিবিসি। বিবিসি জানায়, রবিবার (৩ অক্টোবর) পুলিশের একটি গাড়িতে সফর করার সময় সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মার্কারিড শহরের কাছে একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ ঘটলে ওই কার্টুনিস্ট নিহত হন।

এছাড়াও ওই গাড়িতে থাকা দুইজন পুলিশ সদস্যও আহত হন। সুইডিশ পুলিশের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে , কিভাবে দুর্ঘটনা ঘটেছে তা পরিস্কার নয়। তবে প্রাথমিকভাবে মনপ হচ্ছে, এতে কেউ ইচ্ছাকৃত জড়িত নয়। তবে সুইডিশ পুলিশ এখনো ওই দুর্ঘটনায় নিহতদের পরিচয় প্রকাশ করেনি। তবে স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, ৭৫ বছর বয়স্ক লার্স ভিকসের একজন কাছের মানুষ তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

২০০৭ সালের ১১ জুন লার্স ভিকস কালিতে আঁকস তিনটি কার্টুন এক প্রদর্শনীতে জমা দেন। হযরত মুহাম্মদ (স.) এর ব্যাঙ্গচিত্র অঙ্কন করা ছিল ওই তিনটি কার্টুনে। ২০ শে জুলাই প্রদর্শনী শুরু হওয়ার আগের দিন আয়োজকরা ভিকসের আঁকা কার্টুন সরিয়ে ফেলে। পরবর্তীতে ওই কার্টুন ডেনমার্ক এর স্থানীয় পত্রিকায় প্রকাশিত হয়।

এর পর থেকেই সারা বিশ্বের মুসলিম প্রদান দেশ থেকে তীব্র প্রতিবাদ আসতে থাকে। এছাড়াও ওই পত্রিকার কার্যালয়ের বাহিরে ব্যপক বিক্ষোভ হয়। পরে ওই পত্রিকার অফিসের বাইরে পুলিশ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে তোলে এবং কর্মকর্তাদের দেহরক্ষী রাখতে বাধ্য করা হয় প্রাণনাশের হুমকি পাওয়ার পর। পুলিশি নিরাপত্তায় চলাচল করতেন লার্স বিকস। এর আগে ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী ১ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে ভিকসের মাথার জন্য। এছাড়াও এই কার্টুনিস্ট অনেকগুলো প্রাণনাশের হুমকি পান।


এ জাতীয় আরো সংবাদ