শিরোনাম :
অনেক কল্পনা জল্পনার পর টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন মিরাজ শেষ হল সেই টি-টেন লীগের চূড়ান্ত নিলাম আকাশ ছোয়া মূল্যে দল পেলেন বাংলাদেশের পাঁচ ক্রিকেটার অগ্নিঝরা তাণ্ডব দেখিয়ে নিজেদের প্রমান করার পরীক্ষার সিরিজে প্রত্যাশিত জয় টাইগারদের, দেখুন ম্যাচ বিস্তারিত বোলিং ঝড়ের তাণ্ডবে ১৫ ওভার শেষে দেখে নিন সর্বশেষ স্কোর এই দলের সঙ্গেই এমন অবস্থা টাইগারদের! ফের শেষ বলে ছক্কা সোহানের, দুর্দান্ত লড়াকু ভাবে খেলে আরব আমিরাতের সামনে পাহাড় সমান রানের লক্ষ্য দিল টাইগাররা অবাক কাণ্ডঃ এই কেমন আউট দিলেন আম্পায়ার উড়তে থাকা মিরাজকে, দেখুন সর্বশেষ স্কোর আজ নিজেকে অনেক সুখী মনে হচ্ছে: আসিফ আবারও শুরুতেই হার বাংলাদেশের, দেখেনিন ফলাফল এইমাত্র শেষ হল বাংলাদেশ-আরব আমিরাত ম্যাচের টস, জেনে নিন ফলাফল
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪৩ পূর্বাহ্ন

ইভিএমের নতুন প্রকল্প নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মঙ্গলবার”

রিপু / ৩১ বার
আপডেট : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২

নিজস্ব প্রতিবেদক, প্রতিদিনের পোস্ট ||

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নতুন প্রকল্প নিয়ে আজ চূড়ান্ত সিদ্ধান্ত নিবে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় নির্বাচন ভবনের সভাকক্ষে ‘কমিশন সভা’ অনুষ্ঠিত হবে। সেখান থেকে নতুন প্রকল্প নিয়ে সিদ্ধান্ত জানাবে কমিশন।

সোমবার (১২ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে ইভিএম প্রকল্পের পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান।

কমিশন সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকার কথা রয়েছে।

জানা গেছে, ইভিএমের নতুন প্রকল্প প্রস্তাব বৈঠকের আলোচ্যসূচিতে রাখা হয়েছে। আলোচনায় প্রস্তাবটি অনুমোদন হলে পরিকল্পনা কমিশনে পাঠানো হবে প্রকল্প অনুমোদনের জন্য। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণ করার পরিকল্পনা করছে ইসি। বর্তমানে সংস্থাটির হাতে এক লাখ ৫০ হাজার ইভিএম রয়েছে, যা দিয়ে ৭০ থেকে ৮০টি আসনে ভোটগ্রহণ করার সম্ভব।

তাই নতুন করে আরো দুই লাখ ইভিএম কেনার জন্য নতুন প্রকল্পটি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি। নতুন প্রকল্পে ইভিএম সংরক্ষণের জন্য ১০টি অঞ্চলে ১০টি ওয়্যারহাউজ নির্মাণের বিষয়টিও রাখা হচ্ছে। জাতীয় নির্বাচন ২০২৩ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হবে। তাই প্রকল্প দ্রুত পাস না হলে ১৫০ আসনে ইভিএমের ভোট করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার সময় আর থাকবে না নির্বাচন আয়োজনকারী সংস্থাটির হাতে।

এ প্রসঙ্গে ইভিএম প্রকল্পের পরিচালক (পিডি) কর্নেল সৈয়দ রাকিবুল হাসান সময়ের আলোকে বলেন, আজকে কমিশন সভা থেকে ইভিএম-এর নতুন প্রকল্পের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। প্রকল্পের নতুন ডিপিপি মোটামুটি তৈরি করা হয়েছে। ডিপিপিতে প্রায় দু’লাখ ইভিএম-এর প্রস্তাব রাখা হয়েছে। তবে বাজেটের বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি। কমিশন সভা থেকে গাইডলাইন দেওয়া হবে।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ   রিপু /প্রতিদিনের পোস্ট


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229