শিরোনাম :
হুট করে দারুন সুখবর দিলেন নেইমার হতবাক খবরঃ হাঁসের খামার বিক্রি করে দুই কি.মি. পতাকা বানালেন ফ্রান্স ভক্ত ইতিহাসের গত ২৮ বছরের মধ্যে প্রথম; মেসিদের খেলা দেখতে স্টেডিয়ামে রেকর্ড সংখ্যক দর্শক! যা ৬০ বছরের মধ্যে প্রথম! ব্রাজিলের পেলেকে ছুঁয়ে নতুন উচ্চতায় ফ্রান্সের এমবাপ্পে ইনজুরিতে থাকা নেইমারের সমালোচনায় কাকা ড্রেসিংরুমে আর্জেন্টিনার বাঁধভাঙা উদযাপন, মুহুর্তেই ভাইরাল কাতার বিশ্বকাপ আর্জেন্টিনা জিতবেই! আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখলেন দুর্ধর্ষ মেসি! জাত চিনিয়ে মাঠ মাতিয়ে কাত করলেন মেক্সিকোকে নকআউটে ফ্রান্স, অক্সিজেন পেল আর্জেন্টিনা- পয়েন্ট টেবিলের সমীকরণ যা বলছে, দেখে নিন বিস্তারিত এক নজরে রাতে একাই শুতে হচ্ছে আর্জেন্টিনার প্রাণভমরা মেসিকে, কাতার বিশ্বকাপে তোলপাড় ফেলা ঘটনার রহস্য ফাঁস
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৬:২৭ অপরাহ্ন

এক দিন রিকশা না চালালে স্ত্রী-সন্তান না খেয়ে থাকতে হয়

মাদারীপুর জেলা প্রতিনিধি, প্রতিদিনের পোস্ট / ৮০ বার
আপডেট : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২
এক_দিন_রিকশা_না_চালালে_স্ত্রী_সন্তান_না_খেয়ে_থাকতে_হয়

মাদারীপুর জেলা প্রতিনিধি, প্রতিদিনের পোস্ট।। এক দিন রিকশা না চালালে স্ত্রী-সন্তান না খেয়ে থাকতে হয়।

অশীতিপর বৃদ্ধ আবদুল লতিফ। সংসারের চাকা ঘোরাতে ৪০ বছর ধরে রিকশা চালাচ্ছেন। তবে বয়সের ভারে এখন আর ঠিকমতো রিকশা চালাতে পারেন না। কিন্তু রিকশা না চালালেও সংসার চলে না। স্ত্রী-ছেলে-মেয়েকে না খেয়ে থাকতে হয়।

আবদুল লতিফ মাদারীপুরের ডাসার উপজেলার বালিগ্রাম ইউনিয়নের পশ্চিম বালিগ্রাম গ্রামের বাসিন্দা। তার সাত মেয়ে ও এক ছেলে রয়েছে। এর মধ্যে ছয় মেয়েকে বিয়ে দিয়েছেন তিনি। আবদুল লতিফের এক মেয়ে প্রতিবন্ধী এবং ছেলে সবার ছোট। তিনি মাদারীপুর শহরের আশপাশের এলাকায় রিকশা চালান। বয়সের কারণে খুব বেশি দূরের ভাড়ার যাত্রী নিতে পারে না। আবার ধীরগতি আর চোখে কম দেখার কারণে অনেকেই তার রিকশা ভাড়ায় নিতে চান না।

আবদুল লতিফ বেপারী প্রতিদিনের পোস্টকে বলেন, দীর্ঘ ৪০ বছর ধরে রিকশা চালিয়ে সংসার চালাচ্ছি। আগে শক্তি ছিল ভালো করে রিকশা চালাতে পারতাম। কিন্তু এখন আর শরীর চলে না। রিকশা চালিয়ে সারা দিনে ৩০০-৪০০ টাকা আয় হয়। এই টাকা দিয়ে ওষুধ কিনব নাকি সংসার চালাব? সাত মেয়ের মধ্যে ছয়জনকে রিকশা চালিয়ে বিয়ে দিয়েছি। এক মেয়ে প্রতিবন্ধী আর ছেলে আজিজুল হাকিমের বয়স কম। তার জন্য অসুস্থ শরীর নিয়ে নামতে হয় রিকশা চালাতে।

 

তিনি আরও বলেন, অনেক সময় এক দিন রিকশা চালালে পরের দিন অসুস্থতার কারণে পারি না রিকশা চালাতে। সারা শরীর এবং হাড়ে ব্যথা করে। কিন্তু রিকশা না চালিয়ে কোন উপায় নেই। বাড়িতে চাল না কিনলে ছেলে-মেয়ে-স্ত্রী না খেয়ে থাকে হয়।

তিনি বলেন, সন্ধ্যার পর ঠিকমতো চোখে দেখি না। চশমাটাও ঠিকমতো কাজ করে না। শেষ বয়সে আমি একটু বিশ্রাম করে নামাজ-রোজা করে পার করে দিতে চাই। তাই সরকার ও সমাজের বিত্তবানদের কাছে সাহায্য কামনা করছি।

আবদুল লতিফ বেপারী আক্ষেপ করে বলেন, আমি বুড়ো বলে অনেকে আমার রিকশায় উঠতে চায় না। আবার অনেক যাত্রী তাড়াতাড়ি বা জোরে চালাতে বললে পারি না। অনেক যাত্রী তখন রাগ করেন, অনেক সময় রিকশা থেকে নেমেও যান। তখন আমার অনেক কষ্ট লাগে। আমি তো সব যাত্রীকে তাড়াতাড়ি নিরাপদ গন্তব্যে পৌঁছে দিতেই চাই, কিন্তু বয়সের কারণে পারি না।

অপর এক রিকশাচালক মান্নান সরদার বলেন, আমরা যুবক মানুষ, তাও ঠিকমতো রিকশা চালাতে পারি না। আর আবদুল লতিফ বেপারী ৮০ বছর বয়সে কীভাবে রিকশা চালাবে? রিকশা চালাতে গেলে হাত-পা কাঁপে। কেউ উঠতে চায় না তার রিকশায়। এক দিন চালাইলে তিন দিন চালাইতে পারে না। সরকার এবং বিত্তবান যদি তার পাশে থাকে, তাহলে সে একটু পরিত্রাণ পেতে পারে।

আরেক রিকশাচালক সাইদুল শরিফ প্রতিদিনের পোস্টকে বলেন, সরকার তো অনেক লোককে অনেক কিছু দেয়। এই বৃদ্ধকে যদি একটি দোকান করে দেওয়া যেত তাহলে ছেলে-মেয়ে-স্ত্রীর মুখে দুমুঠো খাবার দিতে পারত। এই বয়সে তার পক্ষে রিকশা চালানো সম্ভব না। সরকারের কাছে আমাদের দাবি, সরকার যেন তাকে একটা স্থায়ী কাজের ব্যবস্থা করে দেয়।

বালিগ্রাম ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. ফারুক চৌকিদার প্রতিদিনের পোস্টকে বলেন, আমরা তাকে অবশ্যই সাহায্য-সহযোগিতা করব। সরকারের পক্ষ থেকে আমাদের ইউনিয়ন পরিষদে যতটুকু সাহায্য-সহযোগিতা আসে, আমরা তাকে দেওয়ার জন্য চেষ্টা করব।

ডাসার উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমীন ইয়াছমীন প্রতিদিনের পোস্টকে বলেন, এই বৃদ্ধের বিষয়ে প্রথম শুনলাম। তিনি যদি তার পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হয়ে থাকেন, তাহলে আমাদের কাছে এলে তাকে অবশ্যই সরকারের পক্ষ থেকে একটি স্থায়ী কাজের ব্যবস্থা করে দেওয়া হবে।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। হিমেল/প্রতিদিনের পোস্ট


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229