January 31, 2023, 4:33 am

কোয়ার্টারের আগে পাওয়ার র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল-আর্জেন্টিনা কোথায়

প্রতিনিধির নাম 25 বার
আপডেট : বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত কাতার বিশ্বকাপ এখন ৩২ দল থেকে নেমে এসেছে ৮ দলে। ইতোমধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল, আর্জেন্টিনা, মরক্কো, ফ্রান্স, পর্তুগাল, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস ও ইংল্যান্ড।

এখন পর্যন্ত দলগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বিশ্বকাপের পাওয়ার র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম গোলডটকম। প্রকাশিত সেই র‌্যাঙ্কিংয়ে সবার শীর্ষে রয়েছে ব্রাজিল। তবে, আগের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে না থাকলেও এবারে জায়গা পেয়েছে আর্জেন্টিনা।

ব্রাজিল
বিশ্বকাপের পাওয়ার র‌্যাঙ্কিংয়ে সবার শীর্ষে রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। গ্রুপ পর্বে ক্যামেরুনের কাছে হার ছাড়া বাকি সবগুলো ম্যাচেই জয় তুলে নিয়েছে। শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার নিশ্চিত করেছে।

কোয়ার্টারে তাদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ক্রোয়েশিয়াকে। অতীত পরিসংখ্যান ব্রাজিলের পক্ষে কথা বলছে। ধারণা করা হচ্ছে এবারও সেই ধারা অব্যাহত থাকবে। তবে বিশ্বকাপের মঞ্চে কখন কী হয় বলা যায় না।

ফ্রান্স
ব্রাজিলের পর তালিকার দুইয়ে অবস্থান ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের। ইনজুরি জর্জরিত ফ্রান্স তাদের মাঠের পারফরম্যান্সে সে প্রভাব পড়তে দেয়নি। দুর্দান্ত সব ম্যাচ উপহার দিয়ে ফ্রান্স ইতোমধ্যে কোয়ার্টারে জায়গা করে নিয়েছে। যেখানে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে তিউনিসিয়ার কাছে হার ছিল অপ্রত্যাশিত।
ইংল্যান্ড
আগের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ তিনে স্পেন থাকলেও শেষ ষোলো থেকে ছিটকে যাওয়ায় তালিকা থেকে বাদ পড়েছে তারা। স্পেনের জায়গা দখল করেছে সাউথগেটের ইংল্যান্ড। কোয়ার্টারে যে দলগুলো উঠেছে সেখানে মরক্কো, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডসের পর অপরাজিত দল থ্রি লায়ন্সরা। কোয়ার্টারে তাদের প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স।

পর্তুগাল
ব্রাজিল, ফ্রান্স ও ইংল্যান্ডের পর চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে পরাজিত হয় তারা। তবুও কোনও শঙ্কা ছাড়াই শেষ ষোলোতে জায়গা করে নেয় দলটি।

শেষ ষোলোতে তরুণ রামোসের হ্যাটট্রিকে ৬-১ গোলে সুইজারল্যান্ডকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার নিশ্চিত করে রোনালদো-ফেলিক্সের দল। যেখানে তাদের প্রতিপক্ষ বড় দলগুলোকে হারিয়ে রূপকথার জন্ম দেয়া আফ্রিকার দেশ মরক্কো।

আর্জেন্টিনা
বিশ্বকাপের আগে টানা ৩৬ ম্যাচে অপরাজিত থাকা দলটা বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে হোঁচট খায়। তবে এরপর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে এখন কোয়ার্টারে অবস্থান করছে। যেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে টোটাল ফুটবলের দেশ নেদারল্যান্ডসকে। ডাচদের হারালে সেমিতে দেখা হতে পারে ব্রাজিলের সঙ্গে।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229