শিরোনাম :
হুট করে দারুন সুখবর দিলেন নেইমার হতবাক খবরঃ হাঁসের খামার বিক্রি করে দুই কি.মি. পতাকা বানালেন ফ্রান্স ভক্ত ইতিহাসের গত ২৮ বছরের মধ্যে প্রথম; মেসিদের খেলা দেখতে স্টেডিয়ামে রেকর্ড সংখ্যক দর্শক! যা ৬০ বছরের মধ্যে প্রথম! ব্রাজিলের পেলেকে ছুঁয়ে নতুন উচ্চতায় ফ্রান্সের এমবাপ্পে ইনজুরিতে থাকা নেইমারের সমালোচনায় কাকা ড্রেসিংরুমে আর্জেন্টিনার বাঁধভাঙা উদযাপন, মুহুর্তেই ভাইরাল কাতার বিশ্বকাপ আর্জেন্টিনা জিতবেই! আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখলেন দুর্ধর্ষ মেসি! জাত চিনিয়ে মাঠ মাতিয়ে কাত করলেন মেক্সিকোকে নকআউটে ফ্রান্স, অক্সিজেন পেল আর্জেন্টিনা- পয়েন্ট টেবিলের সমীকরণ যা বলছে, দেখে নিন বিস্তারিত এক নজরে রাতে একাই শুতে হচ্ছে আর্জেন্টিনার প্রাণভমরা মেসিকে, কাতার বিশ্বকাপে তোলপাড় ফেলা ঘটনার রহস্য ফাঁস
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৬:০৩ অপরাহ্ন

ক.রোনার পর এখন আবার বাদুড় থেকে ছড়াচ্ছে নতুন এক ভা.ইরাস

আন্তর্জাতিক ডেস্ক, প্রতিদিনের পোস্ট / ৮৫ বার
আপডেট : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২
ক.রোনার_পর_এখন_আবার_বাদুড়_থেকে_ছড়াচ্ছে_নতুন_এক_ভা.ইরাস

আন্তর্জাতিক ডেস্ক, প্রতিদিনের পোস্ট।। ক.রোনার পর এখন আবার বাদুড় থেকে ছড়াচ্ছে নতুন এক ভা.ইরাস।

ক.রোনাভা.ইরাস ও তার প্রভাবে সৃষ্ট ম.হামারির ধকল এখনও চলছে বিশ্বে, তার মধ্যেই এই ভা.ইরাসটির সমগোত্রীয় নতুন একটি ভা.ইরাসের সন্ধান পেয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। নতুন এই ভা.ইরাসটির নাম রাখা হয়েছে খোস্টা-২।

প্রাথমিক গবেষণায় জানা গেছে, মূল ক.রোনাভা.ইরাস বা সার্স-কোভ ২ এবং নতুন এই খোস্টা-২ একই ভা.ইরাস পরিবারের সদস্য। সেই ভা.ইরাস পরিবারের নাম সার্বেকোভা.ইরাস।

আরও সাদৃশ্য রয়েছে দু’টি ভা.ইরাসের মধ্যে; যেমন— দুই ভা.ইরাসেরই প্রধান পোষক বা বাহক প্রাণীর নাম বাদুড়। ২০১৯ সালে চীনের হুবেই প্রদেশের উহান শহরের সি ফুড মার্কেট থেকে বাদুড়ের মাধ্যমে ছড়িয়েছিল ক.রোনাভা.ইরাস, আর খোস্টা ২ ভা.ইরাসের অস্তিত্ব প্রথম শনাক্ত হয়েছে রাশিয়ার বাদুড়ের দেহে।

মার্কিন বিজ্ঞানীরা জানিয়েছেন, সার্স-কোভ ২ ভা.ইরাসের মতোই খুব সহজে এটি মানবদেহের কোষে প্রবেশ করে বংশবিস্তারের মাধমে গুরুতর অসুস্থতা ও মৃ.ত্যুঝুঁকি তৈরিতে সক্ষম; এবং উদ্বেগের ব্যাপার হলো— ক.রোনার টিকায় এই ভাই.রাসের কোনো ক্ষতি হয় না।

সম্প্রতি যুক্তরাজ্যের টাইম ম্যাগাজিনে নতুন এই ভা.ইরাসটির ওপর একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, রাশিয়ার বাদুড়দের দেহে খোস্টা ২’র সমধর্মী নামের আরও একটি ভা.ইরাসের অস্তিত্ব শনাক্ত করতে পেরেছেন বিজ্ঞানীরা। সেই ভা.ইরাসটির নাম দেওয়া হয়েছে খোস্টা ১।

তবে এই ভা.ইরাসটি বাদুড় ও অন্যান্য প্রাণীর দেহে যত সহজে প্রবেশ করতে পারে, মানবদেহে পারে না। ফলে খোস্টা ২’র তুলনায় খোস্টা ১ মানুষের জন্য অনেক কম ঝুঁ.কিপূর্ণ।

মার্কিন এই গবেষক দলের অন্যতম সদস্য মাইকেল লেটকো দেশটির সাময়িকী নিউজউইককে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, বাদুড়ের দেহে শনাক্ত হলেও ক.রোনাভা.ইরাসের মতো প্যাঙ্গোলিন, র‌্যাকুন, পাম সিভেটের মতো অন্যান্য প্রাণীদেহকেও পোষক হিসেবে ব্যবহার করার ক্ষমতা আছে খোস্টা ২’র।

নিউজউইককে তিনি বলেন, ‘ক.রোনাভা.ইরাসের মতো এই ভা.ইরাসটিও বিশ্বজুড়ে ম.হামারি উস্কে দেবে কিনা— তা গবেষণার এই পর্যায়ে আমরা এখনই বলতে পারছিনা। তবে উদ্বেগের ব্যাপার হচ্ছে—সার্স- কোভ ২ ভা.ইরাসের সমধর্মী ভা.ইরাস হলেও ভা.ইরাসটি ক.রোনা টিকা প্রতিরোধী এবং যদি ক.রোনার সঙ্গে মিলিতভাবে এই ভা.ইরাসটি কোনোভাবে মানবদেহে প্রবেশ করতে পারে, সেক্ষেত্রে গুরুতর স্বাস্থ্য ঝুঁ.কি দেখা দেওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।’

ক.রোনার পর এখন আবার বাদুড় থেকে ছড়াচ্ছে নতুন এক ভা.ইরাস
এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। হিমেল/প্রতিদিনের পোস্ট


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229