শিরোনাম :
অনেক কল্পনা জল্পনার পর টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন মিরাজ শেষ হল সেই টি-টেন লীগের চূড়ান্ত নিলাম আকাশ ছোয়া মূল্যে দল পেলেন বাংলাদেশের পাঁচ ক্রিকেটার অগ্নিঝরা তাণ্ডব দেখিয়ে নিজেদের প্রমান করার পরীক্ষার সিরিজে প্রত্যাশিত জয় টাইগারদের, দেখুন ম্যাচ বিস্তারিত বোলিং ঝড়ের তাণ্ডবে ১৫ ওভার শেষে দেখে নিন সর্বশেষ স্কোর এই দলের সঙ্গেই এমন অবস্থা টাইগারদের! ফের শেষ বলে ছক্কা সোহানের, দুর্দান্ত লড়াকু ভাবে খেলে আরব আমিরাতের সামনে পাহাড় সমান রানের লক্ষ্য দিল টাইগাররা অবাক কাণ্ডঃ এই কেমন আউট দিলেন আম্পায়ার উড়তে থাকা মিরাজকে, দেখুন সর্বশেষ স্কোর আজ নিজেকে অনেক সুখী মনে হচ্ছে: আসিফ আবারও শুরুতেই হার বাংলাদেশের, দেখেনিন ফলাফল এইমাত্র শেষ হল বাংলাদেশ-আরব আমিরাত ম্যাচের টস, জেনে নিন ফলাফল
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৭:১৩ পূর্বাহ্ন

চীনে ভূমি.কম্পে নি.হতের সংখ্যা বেড়ে ৯৩ জনের মৃ.ত্যু

আন্তর্জাতিক ডেস্ক, প্রতিদিনের পোস্ট / ৩২ বার
আপডেট : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২
চীনে_ভূমি.কম্পে_নি.হতের_সংখ্যা_বেড়ে_৯৩_জনের_মৃ.ত্যু

আন্তর্জাতিক ডেস্ক, প্রতিদিনের পোস্ট ।। চীনে ভূমি.কম্পে নি.হতের সংখ্যা বেড়ে ৯৩ জনের মৃ.ত্যু ।

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শক্তিশালী ভূমি.কম্পে এখন পর্যন্ত ৯৩ জনের মৃ.ত্যুর খবর পাওয়া গেছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, জীবিতদের উদ্ধারে তল্লাশি ও উদ্ধার অভিযান চলছে। রিখটার স্কেলে ওই ভূমি.কম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। ২০১৭ সালের পর ভ.য়াবহ এই ভূমি.কম্পে আরও বহু মানুষ আ.হত হয়েছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত সপ্তাহে সিচুয়ান প্রদেশে ওই ভূমি.কম্পটি আ.ঘাত হানে। এতে প্রদেশের গাঞ্জে তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলে বেশ ক্ষয়ক্ষ.তি হয়েছে। উদ্ধারকর্মীদের বরাত দিয়ে রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, এখন পর্যন্ত ২৫ জন নিখোঁজ রয়েছে।

ভারি বর্ষণ এবং ভূমিধসের ঝুঁকি থাকায় জীবিত ও ম.রদেহ উদ্ধারে তল্লাশি ও উদ্ধারকাজ ব্যহত হচ্ছে। এছাড়া বহু মানুষ অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপের তথ্য অনুযায়ী, সিচুয়ান প্রদেশের কাংডিং শহরের প্রায় ৪৩ কিলোমিটার (২৬ মাইল) দক্ষিণ-পূর্বে ১০ কিলোমিটার গভীরে ভূমি.কম্পটি আ.ঘাত হানে।

সিচুয়ান প্রদেশের রাজধানী চেংডু এবং চোংকিংসহ কাছাকাছি বিভিন্ন এলাকায় ভূমি.কম্পের পর বেশ কয়েকবার আফটার শক অনুভূত হয়। সেখানে ইতোমধ্যেই লাখ লাখ মানুষ করোনাভাইরাসের কারণে লকডাউনের আওতায় রয়েছে। ফলে লোকজন নিজেদের বাড়ি-ঘর ছেড়ে যাওয়ার অনুমতি পাননি।

চীনের বিভিন্ন অঞ্চলে ভূমি.কম্প একটি স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চল সবচেয়ে বেশি ভূমি.কম্পপ্রবণ হয়ে উঠেছে।

এর আগে ২০০৮ সালে সিচুয়ানের ওয়েনচুয়ান কাউন্টিতে ৮ মাত্রার শক্তিশালী ভূমি.কম্পে কয়েক হাজার মানুষ মা.রা যায়। সে সময় ব্যাপক ক্ষয়ক্ষ.তি হয়। গত জুনেও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দুই দফায় ভূমি.কম্পে অন্তত চারজন নি.হত ও কয়েক ডজন মানুষ আ.হত হয়।

এদিকে চেংডুর স্থানীয় কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে, যেসব জেলায় নতুন করে কোভিড সংক্রমণ ধরা পড়বে না সেখানে সোমবার থেকে লকডাউন তুলে নেওয়া হবে। বর্তমানে ওই প্রদেশের ২ কোটি ১০ লাখের মতো মানুষ লকডাউনের আওতায় রয়েছে। নতুন করে ওই শহরে ১৪৩টি কেস শনাক্ত হয়েছে। এর মধ্যে অর্ধেকের বেশিই উপসর্গহীন।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। হিমেল/প্রতিদিনের পোস্ট


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229