বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৩:০১ পূর্বাহ্ন

দ্বিগুণ দাম কাঁচা মরিচের মাত্র সপ্তাহের ব্যবধানে

প্রতিনিধির নাম / ৩২ বার
আপডেট : রবিবার, ১৭ জুলাই, ২০২২

দ্বিগুণ দাম কাঁচা মরিচের মাত্র সপ্তাহের ব্যবধানে
নিজস্ব প্রতিবেদক পবিত্র ঈদুল আজহার বন্ধে রাজধানীর সবজির বাজার অনেকটা স্থিতিশীল থাকলেও বেড়েছে কাঁচা মরিচের দাম। এক সপ্তাহের ব্যবধানে এর দাম দ্বিগুণ হয়েছে। তবে ঈদের আনুষ্ঠানিকতা শেষ হতেই সালাদের উপকরণ টমেটো, শসা ও গাজরের দাম কমতে শুরু করেছে।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর মগবাজার, হাতিরপুল ও কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, মানভেদে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৮০ টাকায়। এক সপ্তাহ আগে যা ছিল ৮০ থেকে ১০০ টাকা।
কারওয়ান বাজারের সবজি বিক্রেতা আরমান আলী বলেন, ‘কাঁচা মরিচের সরবরাহে খুব বেশি টানাটানি আছে, তা নয়। তবে ঈদের সময় নানা পদের খাবারে কাঁচা মরিচের ব্যবহার বাড়ে। এতে চাহিদা বাড়ে। পাইকারিতে বেশি কিনতে হচ্ছে, তাই বাড়তি দামে বিক্রি করছি।’
সরবরাহে তেমন ঘাটতি না থাকায় অন্যান্য সবজির দামে বড় পার্থক্য দেখা যায়নি। খুচরা বাজারে পটোল, ঢ্যাঁড়স, বরবটি, পেঁপে, কচুমুখী, কাঁকরোল, চিচিঙ্গা, ধুন্দল ও ঝিঙে প্রতি কেজি ৪০ থেকে ৬০ টাকায় পাওয়া যাচ্ছে।
ঈদের পর কাঁচা সালাদের উপকরণের দামও কমছে। রাজধানীর বাজারে গতকাল ভালো মানের টমেটো বিক্রি হয়েছে প্রতি কেজি ১২০ থেকে ১৪০ টাকায়। ঈদের আগে যা ছিল ১৮০ থেকে ২০০ টাকা। আমদানি বন্ধ থাকায় মাসখানেক আগে টমেটোর দাম ৩০০ টাকায় উঠেছিল।
বাজারে শসার দামও কমেছে; হাইব্রিড ও দেশি শসা গতকাল বিক্রি হয়েছে প্রতি কেজি ৫০ থেকে ৭০ টাকায়। ১৮০ থেকে কমে গাজর বিক্রি হয়েছে ১২০ থেকে ১৫০ টাকায়। আকারভেদে এক ডজন লেবু বিক্রি হয়েছে ২০ থেকে ৫০ টাকায়। মানভেদে ধনেপাতা ছিল ১৫০ থেকে ২০০ টাকা কেজি।
বাজারে সবজির সরবরাহ স্বাভাবিক দাবি করে বাংলাদেশ কাঁচামাল আড়ত মালিক সমিতির সভাপতি মো. ইমরান মাস্টার বলেন, এই ঈদে যেহেতু মাংস রান্না ও সালাদের চাহিদা বেশি থাকে, সেহেতু কাঁচা মরিচের দাম কিছুটা বেড়েছে। আজকে (বৃহস্পতিবার) কারওয়ান বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৬০ টাকায়। সপ্তাহখানেকের মধ্যে এটা স্বাভাবিক হয়ে আসবে।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ মেহেদী/নরসিংদী জার্নাল


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229