শিরোনাম :
যত লাখ কোটি টাকা খরচ করে বিশ্বকাপ আয়োজন কাতারের, জানলে আপনার চোখ যাবে কপালে উঠে হুট করে উড়ে এলো মুস্তাফিজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য ক্রিকেট পাড়ায় শোকের ছায়াঃ মারা গেলেন ৩৬ বছর বয়সের পাক তারকা ক্রিকেটার টাইগার ভক্তদের জন্য বিশাল সুখবর টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ দলের স্কোয়াডে যারা, দেখে নিন এক নজরে দারুন সুখবরঃ আমিরাতে সুযোগ না পাওয়া সৌম্য এবার ত্রিদেশীয় সিরিজে, সাথে শরিফুলও অবিশ্বাস্যকরঃ টি-২০ বিশ্বকাপের জন্য আকাশ ছোয়া প্রাইজমানি ঘোষণা, কোনো ম্যাচ না জিতলেও বাংলাদেশ পাবে যত লাখ এইমাত্র পাওয়াঃ বিশ্বের সবচেয়ে ভয়ংকর স্লোয়ার ফাস্ট বোলার এক টাইগার পেসার অবাক গোটা ক্রিকেট বিশ্ব, অবিশ্বাস্য কারণে কেটে নেওয়া হলো ১০ পয়েন্ট ব্রেকিং নিউজঃ অবশেষে আইসিসির দেখানো নিয়ম মেনে নিল বিসিবি, টি-২০ স্কোয়াডে আসছে পরিবর্তন
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:৫০ পূর্বাহ্ন

“ধারণাপ্রসূত মন্তব্যের পরিণাম ভয়াবহ”

রিপু / ২৮ বার
আপডেট : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

নিজস্ব প্রতিবেদক, প্রতিদিনের পোস্ট ||

বর্তমানে সোশ্যাল মিডিয়া ব্যাপক বিস্তৃত হয়েছে। যেকোনো লোকেরই সহজে জানা-অজানা বিষয়ে ধারণাপ্রসূত মন্তব্য করার সুযোগ রয়েছে। অনেকে ফেসবুকের কমেন্ট বক্সে এসে অনুমাননির্ভর মন্তব্য করে দেন, যা অত্যন্ত গর্হিত কাজ। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘হে মুমিনগণ! তোমরা অতিরিক্ত ধারণা থেকে বেঁচে থাকো। নিশ্চয় কতক ধারণা গোনাহ এবং তোমরা গোপনীয় বিষয় সন্ধান করো না। তোমাদের কেউ যেন কারও পশ্চাতে নিন্দা না করে। তোমাদের কেউ কি তার মৃত ভ্রাতার মাংস ভক্ষণ করা পছন্দ করবে? বস্তুত তোমরা তো একে ঘৃণাই করো। আল্লাহকে ভয় করো। নিশ্চয় আল্লাহ তওবা কবুলকারী, পরম দয়ালু’ (সুরা হুজরাত : ১২)।

মানুষের প্রত্যেক কথা ও কাজ আল্লাহর দরবারে হিসাব দিতে হবে। না জেনে অনুমাননির্ভর মন্তব্য করা জঘন্য পাপ। সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি হচ্ছে এই জঘন্য পাপটা। কারণ কেউ কাউকে অপছন্দ করলে তার কমেন্ট বক্সে এসে অপবাদ ও ধারণাপ্রসূত মন্তব্য করাটাই যেন দৈনন্দিন রুটিনে পরিণত হয়েছে। মানুষ রুটিন করেই কমেন্ট করে যাচ্ছে অন্যের পোস্টে। তবে কমেন্টে লেখা শতকরা ৯০ ভাগই ধারণাপ্রসূত।

অনেকেই আবার হাসির ছলেও মিথ্যা ও বানোয়াট কমেন্ট করে দেয়, যা আরও মারাত্মক। কারণ হাসির ছলেও মিথ্যা অপবাদ দেওয়া কবিরা গুনাহের শামিল। আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘যা কিছু আকাশে রয়েছে এবং যা কিছু জমিনে আছে, সব আল্লাহরই। যদি তোমরা মনের কথা প্রকাশ করো কিংবা গোপন করো, আল্লাহ তোমাদের কাছ থেকে তার হিসাব নেবেন। অতঃপর যাকে ইচ্ছা তিনি ক্ষমা করবেন এবং যাকে ইচ্ছা তিনি শাস্তি দেবেন। আল্লাহ সর্ববিষয়ে শক্তিমান’ (সুরা বাকারা : ২৮৪)। অন্য আয়াতে আল্লাহ ইরশাদ করেন, ‘যে বিষয়ে তোমার নিশ্চিত জ্ঞান নেই (তাকে সত্য মনে করে) তার পেছনে পড়ো না। জেনে রেখো, কান, চোখ ও অন্তরের প্রতিটি সম্পর্কে তোমাদেরকে জিজ্ঞেস করা হবে’ (বনি ইসরাইল : ৩৬)।

আমরা মুসলমান। আমাদের অবশ্যই মনে রাখতে হবে, সব কিছুর একদিন হিসাব আল্লাহর দরবারে দিতে হবে। আমরা ছোট-বড় যেকোনো কাজ করি না কেন সবকিছু আল্লাহর দরবারে লেখা থাকে। আমাদের মুখে উচ্চারিত সব কথায় আল্লাহ তাঁর ফেরেশতাদের মাধ্যমে লিপিবদ্ধ করে রাখেন। ইরশাদ হয়েছে, ‘মানুষ যে কথাই উচ্চারণ করে তা লিপিবদ্ধ করার জন্য তৎপর প্রহরী তার সঙ্গেই রয়েছে’ (সুরা কাফ : ১৮)।

যারা সোশ্যাল মিডিয়ায় সক্রিয়, বিশেষ করে ফেসবুকে তাদের আরেকটি মারাত্মক ভাইরাস হলো তারা কাউকে অপছন্দ করলে তার ভিডিও, অডিও ক্লিপ বা ছবি বিকৃতভাবে শেয়ার করে। যাচাই-বাছাই ছাড়া নিজের টাইমলাইনে শেয়ার করে। অথচ যেকোনো খবর যাচাই-বাছাই ছাড়া শেয়ার বা প্রচার করা অত্যন্ত নিকৃষ্ট কাজ। কোরআনে এই ব্যাপারে বর্ণিত হয়েছে, ‘হে মুমিনগণ! যদি কোনো পাপাচারী ব্যক্তি তোমাদের কাছে কোনো সংবাদ আনয়ন করে, তবে তোমরা পরীক্ষা করে দেখবে, যাতে অজ্ঞতাবশত তোমরা কোনো সম্প্রদায়ের ক্ষতিসাধনে প্রবৃত্ত না হও এবং পরে নিজেদের কৃতকর্মের জন্য অনুতপ্ত না হও’ (সুরা হুজুরাত : ৬)। রাসুল (সা.) বলেছেন, ‘মানুষের মিথ্যাবাদী হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট যে, সে যা কিছু শোনে তা-ই বলে বেড়ায়’ (আবু দাউদ : ৪৯৯২)। আল্লাহ সবাইকে বোঝার ও সতর্ক হওয়ার তওফিক দিন।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ   রিপু /প্রতিদিনের পোস্ট


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229