বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১১:৩৪ অপরাহ্ন

না মানলে জরিমানা, বিদ্যুৎ বাঁচাতে অভিনব ব্যবস্থা ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক / ৩৯ বার
আপডেট : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক || না মানলে জরিমানা, বিদ্যুৎ বাঁচাতে অভিনব ব্যবস্থা ফ্রান্সের।

বিদ্যুত খরচ বাঁচাতে অভিনব ব্যবস্থা গ্রহণ করেছে ফ্রান্সের সরকার। দেশটির সরকার নির্দেশ দিয়েছে যে, দোকানের এসি চালানোর সময় দরজা বন্ধ রাখতে হবে। এছাড়া সারাক্ষণ নিয়ন আলো জ্বালিয়ে রাখা যাবে না। নিয়ম ভাঙলে মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে সাধারণ মানুষকে।

তবে এমন নির্দেশনার পর ব্যবসায়ীরা ক্ষুব্ধ হয়েছেন। দরজা বন্ধ থাকলে দোকানে কীভাবে আসবেন ক্রেতারা? এমন অবস্থায় সরকারকে সিন্ধান্ত বদল করার অনুরোধ জানিয়েছেন তারা। এই সিদ্ধান্ত থেকে সরে না আসলে সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

ইউক্রেনে রাশিয়া হামলা চালানোর পর থেকে ইউরোপে জ্বালানির দাম বেড়েই চলেছে। রাশিয়ার গ্যাসের ওপর অনেক বেশি নির্ভরশীল ইউরোপীয় ইউনিয়নের অন্যতম দেশ ফ্রান্স।
ফরাসি সরকারের দাবি, যুদ্ধের আবহে প্রাকৃতিক গ্যাসের আমদানি খরচ অনেকটাই বেড়ে গিয়েছে। যার প্রভাব পড়েছে অর্থনীতিতেও।

এই অবস্থায় বিদ্যুতের খরচ বাঁচাতে উদ্যোগী হয়েছে ইমানুয়েল ম্যাক্রোঁ সরকার। সম্প্রতি এ বিষয়ে এক বৈঠকের পর এসি ও নিয়ন আলো ব্যবহারের ক্ষেত্রে নতুন নির্দেশিকা জারি করা হয়। দেশব্যাপী এই নিয়ম পালনের ওপর জোর দেওয়া হয়েছে।

এই নির্দেশ জারি হতেই দেশটির ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক। এছাড়া এমন নিয়ম জার্মানি, অস্ট্রিয়া, সুইডেন, পর্তুগাল ও স্পেনেও জারি হবে কি না তা নিয়ে গুঞ্জন ওঠে। তবে ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, ‘এই নির্দেশিকা শুধু মাত্র ফ্রান্সের জন্য’।

ইউরোপীয় ইউনিয়ন-ভুক্ত দেশগুলি জ্বালানির খরচ বাঁচাতে নিজের নিজের মতো করে উদ্যোগ নিচ্ছে বলে জানিয়েছেন ম্যাক্রোঁ।

নতুন নিয়ম অনুযায়ী, এসি চলা অবস্থায় দোকানের দরজা খোলা থাকলে ৭৫০ ইউরো পর্যন্ত জরিমানা দিতে হবে।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। আশিকুল/প্রতিদিনের পোষ্ঠ


এ জাতীয় আরো সংবাদ