শিরোনাম :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১২:৩১ অপরাহ্ন

পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা বন্ধ : ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, প্রতিদিনের পোস্ট / ৩৭ বার
আপডেট : বুধবার, ২৪ আগস্ট, ২০২২

নিজস্ব প্রতিবেদক, প্রতিদিনের পোস্ট || পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা বন্ধ : ভূমিমন্ত্রী।

বুধবার (২৪ আগস্ট) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা (মাসিক) সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী  প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা একেবারে বন্ধ করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী । এই জন্য ভূমি উন্নয়ন কর ব্যবস্থা বিধি-বিধানে প্রযোজ্য সংশোধনী আনতেও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।এই নির্দেশনা দেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, আগামী বছরের (২০২৩) জানুয়ারি মাস নাগাদ সমগ্র দেশে ভূমি উন্নয়ন কর ব্যবস্থায় ম্যানুয়াল দাখিলা প্রদান বন্ধ করে কেবল ডিজিটাল দাখিলা প্রদান করার ব্যবস্থা করা সম্ভব হলে ভূমি সংক্রান্ত দুর্নীতি উল্লেখযোগ্যভাবে কমে যাবে।

এ ছাড়া অধিকতর স্বচ্ছতা আনয়নে ও জাল-জালিয়াতি রোধে জমির খতিয়ানের সঙ্গে পার্সেল ম্যাপ সংযুক্ত করার ব্যবস্থা গ্রহণ জরুরি। এজন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালককে ভূমি অটোমেশন প্রকল্পে ভৌগোলিক তথ্য ব্যবস্থা (Geographic Information System – GIS) সংযুক্ত করার নির্দেশ দেন ভূমিমন্ত্রী। পার্সেল ম্যাপ হচ্ছে অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ সংযুক্ত করে দাগ-ভিত্তিক ভূ-সম্পদ ম্যাপ।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে সভায় ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) প্রদীপ কুমার দাসসহ ভূমি মন্ত্রণালয় ও আওতাভুক্ত দপ্তর/সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

এই ওয়েবসাইটের কোন লেখা,ছবি,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ।
মাহমুদ/প্রতিদিনের পোস্ট।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229