February 8, 2023, 5:18 pm

পুরুষদের বিশ্বকাপে নারী রেফারি, ইতিহাস গড়তে যাচ্ছে কাতার

প্রতিনিধির নাম 56 বার
আপডেট : বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২

কাতারের মাঠে বৃহস্পতিবার এক নজির গড়বেন ফ্রান্সের রেফারি স্টেফানি ফ্রাপা। পুরুষদের ফুটবল বিশ্বকাপে এই প্রথম ম্যাচ পরিচালনা করবেন কোনও নারী রেফারি। গ্রুপ ‘ই’-র ম্যাচে তার নজরদারিতেই থাকবেন জার্মানি এবং

কোস্টারিকার ফুটবলাররা। বৃহস্পতিবারের ম্যাচে স্টেফানির সহযোগী রেফারিরাও নারী। ৩৮ বছরের স্টেফানির নজির গড়ার দিনে সহকারী রেফারি হিসাবে থাকবেন ব্রাজিলের ক্যারেন দিয়াজ় এবং মেক্সিকোর নেওজা ব্যাক।

স্টেফানিদের সহযোগিতা করার জন্য ভিডিয়ো রিভিউ টিমে চতুর্থ নারী অফিশিয়ালের নামও ঘোষণা করেছে ফিফা। মঙ্গলবার ফিফা জানিয়েছে, ওই দলে থাকবেন আমেরিকার ক্যাথরিন নেসবিট।

বস্তুত, কাতার বিশ্বকাপেই প্রথমবার নারী রেফারি দিয়ে খেলা পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। স্টেফানি ছাড়াও চলতি বিশ্বকাপের জন্য ৩৬ জন রেফারির তালিকায় রোয়ান্ডার সালিমা মাকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতার নামও রয়েছে।

তবে সব ঠিক থাকলে বিশ্বকাপে প্রথম নারী রেফারি হিসাবে ফ্রান্সের স্টেফানির ভাগ্যেই শিকে ছিঁড়বে। যদিও পুরুষদের প্রতিযোগিতায় আগেও ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

নিজের দেশের মাঠে ফরাসি ‘লিগ ১’ থেকে ইউরোপের অন্য দেশের মাঠেও পুরুষদের ম্যাচের বাঁশি ছিল স্টেফানির হাতে। সে ক্ষেত্রেও তিনিই ছিলেন প্রথম নারী রেফারি, যিনি পুরুষদের ম্যাচ পরিচালনা করেছিলেন।

২০১৯ সালের অগস্টে পুরুষদের উয়েফা সুপার কাপ, তার পরের বছর ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগ এবং ২০২২ সালের মে মাসে ফ্রেঞ্চ কাপ ফাইনাল— সবর্ত্রই প্রথম নারী রেফারি হিসাবে নজির গড়েছেন স্টেফানি। এবার বিশ্বকাপের মঞ্চেও শিরোনামে তিনি।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229