শিরোনাম :
যত লাখ কোটি টাকা খরচ করে বিশ্বকাপ আয়োজন কাতারের, জানলে আপনার চোখ যাবে কপালে উঠে হুট করে উড়ে এলো মুস্তাফিজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য ক্রিকেট পাড়ায় শোকের ছায়াঃ মারা গেলেন ৩৬ বছর বয়সের পাক তারকা ক্রিকেটার টাইগার ভক্তদের জন্য বিশাল সুখবর টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ দলের স্কোয়াডে যারা, দেখে নিন এক নজরে দারুন সুখবরঃ আমিরাতে সুযোগ না পাওয়া সৌম্য এবার ত্রিদেশীয় সিরিজে, সাথে শরিফুলও অবিশ্বাস্যকরঃ টি-২০ বিশ্বকাপের জন্য আকাশ ছোয়া প্রাইজমানি ঘোষণা, কোনো ম্যাচ না জিতলেও বাংলাদেশ পাবে যত লাখ এইমাত্র পাওয়াঃ বিশ্বের সবচেয়ে ভয়ংকর স্লোয়ার ফাস্ট বোলার এক টাইগার পেসার অবাক গোটা ক্রিকেট বিশ্ব, অবিশ্বাস্য কারণে কেটে নেওয়া হলো ১০ পয়েন্ট ব্রেকিং নিউজঃ অবশেষে আইসিসির দেখানো নিয়ম মেনে নিল বিসিবি, টি-২০ স্কোয়াডে আসছে পরিবর্তন
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:১২ পূর্বাহ্ন

প্রস্রাব সংক্রমণ এড়াতে নারীদের করনীয়

নিজস্ব প্রতিবেদক, প্রতিদিনের পোস্ট / ৫৫ বার
আপডেট : বুধবার, ২৪ আগস্ট, ২০২২

নিজস্ব প্রতিবেদক, প্রতিদিনের পোস্ট || প্রস্রাব সংক্রমণ এড়াতে নারীদের করনীয়।

সংক্রমণ প্রতিরোধে করণীয়

১. পর্যাপ্ত পানি খেতে হবে। শুধু পানি খেতে ভালো না লাগলে অন্যান্য তরল খাবার খেতে পারেন। তবে বাড়তি লবণ বা চিনিমিশ্রিত তরল কিংবা বোতলজাত বা মোড়কজাত তরল কখনোই রোজকার পানির বিকল্প হিসেবে গ্রহণ করা উচিত নয়। এগুলো অন্যান্য স্বাস্থ্যঝুঁকি বাড়ায়।

২. প্রস্রাব আটকে রাখা অনুচিত। প্রস্রাবের চাপ এলে অবশ্যই প্রস্রাব করতে হবে। আমাদের দেশের অনেক নারীই বাড়ির বাইরে প্রক্ষালন কক্ষের অব্যবস্থাপনার কথা ভেবে কিংবা সামাজিক নানাবিধ সংকোচের কারণে নিতান্ত দায়ে না পড়লে প্রস্রাব করতে যেতে চান না। অনেকে এসব ভেবে কর্মস্থলে কিংবা অন্যত্র যাওয়ার আগে পানি কম খান। এমন সংকোচ ভাঙতে হবে। সামাজিক পরিসরে নারীর জন্য স্বস্তিদায়ক প্রক্ষালন কক্ষের ব্যবস্থা করতে হবে।

৩. ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে সব সময়। শৌচকর্মের পরে তো হাত ধোবেনই, শৌচকর্মের আগেও কিন্তু হাত পরিষ্কার করা উচিত।

৪. মলত্যাগের পর খুব সাবধানে শৌচকর্ম করতে হবে, যাতে মলদ্বারের দিক থেকে পানি সামনের দিকে গড়িয়ে না আসে। একইভাবে হাত বা টিস্যুপেপারও যাতে পেছন থেকে সামনের দিকে না আসে বরং সামনের দিক পরিষ্কার করে এরপর পেছনের দিক পরিষ্কার করতে হবে।

৫. বাড়ির বাইরে ভিন্ন পরিস্থিতিতে বা পানির অভাবে কেবল টিস্যুপেপার দিয়ে শৌচকর্ম করা হয়ে থাকলে পরে সুযোগ পাওয়া মাত্রই পানি দিয়ে শৌচকর্ম করে নেওয়া উচিত। ওই সময়কার পরিধেয় বস্ত্রও বদলে ফেলা উচিত।

৬. ছয় ঘণ্টার বেশি সময় একই স্যানিটারি ন্যাপকিন রাখা যাবে না। রক্তপাত কম পরিমাণে হলেও বদলে ফেলতে হবে। কাপড়ের ব্যবহার অবশ্যই এড়িয়ে চলতে হবে।

পারিবারিক পরিসরে শিশু ও কিশোরীদেরও শিখিয়ে দিন পরিচ্ছন্নতার এসব নিয়মকানুন। পরিবারের বয়োজ্যেষ্ঠ ব্যক্তি নিজের পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে পারছেন কি না, সেদিকে খেয়াল রাখুন।

এই ওয়েবসাইটের কোন লেখা,ছবি,ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ।
মাহমুদ/প্রতিদিনের পোস্ট।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229