শিরোনাম :
শেষ ষোলোতে প্রতিপক্ষ হিসেবে যাকে পেল আর্জেন্টিনা নাকানি চুবানি খেয়ে লজ্জার হার হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড, মেক্সিকো-সৌদির বিদায় মেসির পেনাল্টি মিসের দিনে সব সমীকরণ উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে আর্জেন্টিনা গোটা ফুটবল বিশ্বকে তাক লাগিয়ে বলে কয়ে মেসির পেনাল্টি ঠেকালেন পোলিশ গোলকিপার! বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনা, মেসির মায়ের বিশ্বাস দুই ওপেনারের দুর্দান্ত জোড়া সেঞ্চুরি, দেখুন বাংলাদেশ ম্যাচের সর্বশেষ ফলাফল মেসিকে নিয়ে এক ভক্তের আবেগঘন পোস্ট যা প্রতিটি মেসি ভক্তের হৃদয় ছুয়ে যাবে, মুহুর্তেই সোশ্যাল মিডিয়ায় তোলপাড় বিশ্বের বাঘা দুই ক্রিকেটারকে পেছনে ফেলে সূর্যকুমার ও রিজওয়ানকে নতুন রেকর্ড গড়লেন টাইগার লিটন দাস বিশ্বকাপে আবারো অঘটন, বেঞ্চের শক্তি দেখতে গিয়ে তিউনিসিয়ার শিকার বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ব্রেকিংঃ আবারও হাসপাতালে কিংবদন্তি পেলে
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৯:০১ পূর্বাহ্ন

বাংলাদেশ-ভারতের সচিব পর্যায়ের ৩য় বৈঠক ঢাকায় শুরু হলো

আন্তর্জাতিক ডেস্ক / ৯৯ বার
আপডেট : সোমবার, ২৫ জুলাই, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক || বাংলাদেশ-ভারতের সচিব পর্যায়ের ৩য় বৈঠক ঢাকায় শুরু হলো।

বাংলাদেশ ও ভারতের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের (কনস্যুলার) বৈঠক শুরু হয়েছে। ২৫ জুলাই, সোমবার ঢাকায় এ বৈঠক শুরু হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতের অনলাইন সংবাদমাধ্যম ইন্ডিয়া ব্লুম।

বৈঠকে ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব আউসাফ সাঈদ ও বাংলাদেশি দলের নেতৃত্বে রয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাশফি বিনতে শামস।

২০১৭ সাল থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে শুরু হয়েছে কনস্যুলার পর্যায়ের বৈঠক। সোমবার ঢাকায় দুই দেশের মধ্যে তৃতীয় বারের মতো এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

সোমবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘দুই দেশের কূটনীতি, ভিসা ব্যবস্থাপনা, ভারত-বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে পারস্পি বৈধ সহযোগিতা বৃদ্ধি ও সর্বোপরি দুই দেশের জনগণের মধ্যে মৈত্রীর বন্ধন গড়ে তুলতে ২০১৭ সাল থেকে কনস্যুলার বৈঠক করছে ভারত ও বাংলাদেশ।’

চলতি বৈঠকে বাংলাদেশ ও ভারতের পর্যটক, শিক্ষার্থী ও ব্যবসায়ীক ভিসা প্রদান প্রক্রিয়াকে আরও সহজ করা, পর্যটকদের প্রবেশ ও নির্গমণ আরও সহজতর করা ও অবৈধভাবে প্রবেশের দায়ে দুই দেশের কারাগারবন্দিদের বিনিময়— ইত্যাদি ইস্যুকে গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়া দুই দেশের পর্যটকদের ভ্রমণ সহজ করতে ২০১৮ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে যে চুক্তি হয়েছিল, সেসব চুক্তি কতখানি বাস্তবায়িত হয়েছে, সেসম্পর্কিত আলোচনাও হবে কনস্যুলার বৈঠকে।

সোমবার বৈঠকের শুরুতেই স’ন্ত্রাসবাদ দমনে দুই দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতামূলক সম্পর্ককে স্বাগত জানানো হয়। দুই দেশের কর্মকর্তারা ইন্ডিয়া ব্লুমকে উল্লেখ করেন— কনস্যুলার বৈঠকের মূল লক্ষ্য জনমুখী পররাষ্ট্রনীতি প্রণয়ন। অর্থাৎ সেই সব নীতি গ্রহণ করা, যার ফলে দুই দেশের জনগণ উপকৃত হবে।

দুই দেশের পরবর্তী কনস্যুলার বৈঠক দিল্লিতে হবে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। আশিকুল/প্রতিদিনের পোষ্ঠ


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229