শিরোনাম :
হুট করে দারুন সুখবর দিলেন নেইমার হতবাক খবরঃ হাঁসের খামার বিক্রি করে দুই কি.মি. পতাকা বানালেন ফ্রান্স ভক্ত ইতিহাসের গত ২৮ বছরের মধ্যে প্রথম; মেসিদের খেলা দেখতে স্টেডিয়ামে রেকর্ড সংখ্যক দর্শক! যা ৬০ বছরের মধ্যে প্রথম! ব্রাজিলের পেলেকে ছুঁয়ে নতুন উচ্চতায় ফ্রান্সের এমবাপ্পে ইনজুরিতে থাকা নেইমারের সমালোচনায় কাকা ড্রেসিংরুমে আর্জেন্টিনার বাঁধভাঙা উদযাপন, মুহুর্তেই ভাইরাল কাতার বিশ্বকাপ আর্জেন্টিনা জিতবেই! আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখলেন দুর্ধর্ষ মেসি! জাত চিনিয়ে মাঠ মাতিয়ে কাত করলেন মেক্সিকোকে নকআউটে ফ্রান্স, অক্সিজেন পেল আর্জেন্টিনা- পয়েন্ট টেবিলের সমীকরণ যা বলছে, দেখে নিন বিস্তারিত এক নজরে রাতে একাই শুতে হচ্ছে আর্জেন্টিনার প্রাণভমরা মেসিকে, কাতার বিশ্বকাপে তোলপাড় ফেলা ঘটনার রহস্য ফাঁস
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৬:৫৫ অপরাহ্ন

“বিশ্বের র.হস্যময় ৭ পাহাড় দেখলেই বিস্ময়ে চোখ হবে ছানাবড়া!”

লাইফস্টাইল ডেস্ক, প্রতিদিনের পোস্ট / ৯০ বার
আপডেট : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২
``বিশ্বের_র.হস্যময়_৭_পাহাড়_দেখলেই_বিস্ময়ে_চোখ_হবে_ছানাবড়া!''

লাইফস্টাইল ডেস্ক, প্রতিদিনের পোস্ট।। “বিশ্বের র.হস্যময় ৭ পাহাড় দেখলেই বিস্ময়ে চোখ হবে ছানাবড়া!”।

বিশ্বের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে অত্যাশ্চর্য সব প্রাকৃতিক নিদর্শন। যা দেখলে শুধু মন ভরেই যায় না, বরং চোখ বিস্মিত হয়ে প্রকৃতির সব রং ও রূপ উপভোগে মুগ্ধ হয়ে যায়।

বিশ্বে এসব সব স্থান আছে যেখানে গেলে আপনার মহে কোনো এক কল্পনার জগতে এসে পড়েছেন! বিস্ময় হয়তো মুখ থেকে বেরিয়ে পড়বে ‘বিশ্বে এমনো স্থান থাকতে পারে, সত্যিই অসাধারণ’।

প্রকৃতি যেমন সুন্দর তেমনই র.হস্যময়ও বটে। প্রকৃতির র.হস্য ভেদ করা অনেক ক্ষেত্রেই কঠিন। বিশ্বে এমনো কিছু স্থান ও প্রাকৃতিক নিদর্শন আছে, যা মানুষ যুক্ত ও বিজ্ঞান দিয়েও কখনো কখনে ব্যাখ্যা করতে পারে না।

তেমনই বিশ্বের আশ্চর্যজনক ও র.হস্যময় কিছু পাহাড়-পর্বত আছে, যা দেখলে বিস্ময়ে আপনার চোখ হয়ে যাবে ছানাবড়া-

রংধনু পর্বতমালা, চীন

চীনের এই র.হস্যময় পাহাড়টি ঝানগিয়া ড্যাংশিয়া ল্যান্ডফর্ম জিওলজিক্যাল পার্কের অন্তর্ভুক্ত। প্রকৃতি কতটা র.হস্যময় তার উদাহরণ হলো এই পাহাড়। দেখতেই প্রাণ জুড়িয়ে যায় সবার।

রংধনু পর্বত দেখতে প্রকৃতির শিল্পকর্মের মতো! এই পাহাড়ের চূড়াগুলো কয়েকশ মিটার লম্বা। পুরো পাহাড়জুড়েই যেন রংবেরঙের কার্পেট বিছিয়ে রাখা হয়েছে। উপর থেকে দেখলে আরও সুন্দর দেখায় রংধনু পাহাড়।

মাউন্ট কিনাবালু, মালয়েশিয়া

৪ হাজার ৯২ মিটার উচ্চতায় দাঁড়িয়ে আছে কিনাবালু পর্বত। বিশ্বের সবচেয়ে জৈবিকভাবে বৈচিত্র্যময় স্থানগুলোর মধ্যে একটি এই পর্বত।

মালয়েশিয়ার কিনাবালু জাতীয় উদ্যানে বোর্নিও দ্বীপে অবস্থিত পর্বতটি। পাহাড়ের চারপাশের অঞ্চলে বেশ কয়েকটি ওরাঙ্গুটানের আবাসস্থল।

বিশাল এই পর্বতের যতই কাছে এগিয়ে যাওয়া যায় ততই সেটিকে দানবের ন্যায় মনে হয়। পর্বতের চূড়া সব সময়ই মেঘে আচ্ছাদিত থাকে। মনে হয় যেন হাওয়ায় ভাসছে পুরো পর্বত।

সিনাই পর্বত, মিশর

মিশরের সিনাই উপদ্বীপে অবস্থিত পাহাড়। জাবাল মুসা বা মাউন্ট মোজেস নামেও পরিচিত। বিশ্বাস করা হয়, মুসা (আঃ) এই পর্বতে ১০টি আদেশ পেয়েছিলেন। পবিত্র এই স্থান ধর্মপ্রাণ মুসলমানদের আনাগোনায় সব সময় মুখরিত থাকে।

মাউন্ট তারানাকি, নিউজিল্যান্ড

তারানাকির উচ্চতা ২ হাজার ৫১৮ মিটার। এই পাহাড়ের কাছাকাছি বসবাসকারী উপজাতিরা একে পবিত্র বলে মনে করে। মাওরি কিংবদন্তি অনুসারে, তারানাকিকে একটি শান্তিপূর্ণ পর্বত হিসেবে বিবেচনা করা হয়।

এখানে একটি সুন্দর নদী আছে, যা পাহাড়ের কাছাকাছি বয়ে চলেছে। এই নদী পাহাড়বাসী ও প্রাণীদের জীবনকে সহজ করেছে।

কৈলাস পর্বত, চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল

কৈলাস পর্বত সম্ভবত পৃথিবীর অন্যতম র.হস্যময় পর্বত! এর উচ্চতা ৬ হাজার ৬৩৮ মিটার। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে পর্বতটি অত্যন্ত ধর্মীয় গুরুত্ব বহন করে। তদের কাছে এই পর্বত পবিত্র স্থান হিসেবে বিবেচিত হয়।

বছরে লাখ লাখ মানুষ জড়ো হন কৈলাস পর্বতের গোড়ায়। অনেক হিন্দু ধর্মাবলম্বীরা এখানে আসেন তীর্থ করতে। তবে এখনো পর্যন্ত কেউ এই পর্বতে আরোহণ করতে পারেনি। এই পর্বতের আবহাওয়াও বেশ রহস্যময়, এ তারণে কৈলাসে আরোহণ করা কঠোরভাবে নিষিদ্ধ।

মাউন্ট ফুজি, জাপান

মাউন্ট ফুজি জাপানের সর্বোচ্চ ও সবচেয়ে পবিত্র পর্বত। ৩ হাজার ৭৭৬ মিটার উচ্চতার এই পর্বতের নামকরণ করা হয়েছে আগুনের বৌদ্ধ দেবী, ফুচির নামে।

খুবই সুন্দর এই পর্বত যেন ছবির মতো করে এঁকেছে প্রকৃতি। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা ছুটে যান মাউন্ট ফুজি দেখতে।

বাঙ্গেল বাঙ্গেল রেঞ্জ, অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার পুর্নুলুলু ন্যাশনাল পার্কের এই সুউচ্চ গম্বুজ আকৃতির রেঞ্জগুলো দেখতে বিশাল মৌমাছির মতো।

এর চূড়াগুলো এতোটাই ভঙ্গুর যে, এতে আরোহণ করা কঠোরভাবে নিষিদ্ধ! খুবই র.হস্যময় ও অ.দ্ভুত এই পাহাড় দেখতে গেলে পর্যটকরা সত্যিই বিস্মিত হন।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। হিমেল/প্রতিদিনের পোস্ট


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229