শিরোনাম :
যত লাখ কোটি টাকা খরচ করে বিশ্বকাপ আয়োজন কাতারের, জানলে আপনার চোখ যাবে কপালে উঠে হুট করে উড়ে এলো মুস্তাফিজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য ক্রিকেট পাড়ায় শোকের ছায়াঃ মারা গেলেন ৩৬ বছর বয়সের পাক তারকা ক্রিকেটার টাইগার ভক্তদের জন্য বিশাল সুখবর টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ দলের স্কোয়াডে যারা, দেখে নিন এক নজরে দারুন সুখবরঃ আমিরাতে সুযোগ না পাওয়া সৌম্য এবার ত্রিদেশীয় সিরিজে, সাথে শরিফুলও অবিশ্বাস্যকরঃ টি-২০ বিশ্বকাপের জন্য আকাশ ছোয়া প্রাইজমানি ঘোষণা, কোনো ম্যাচ না জিতলেও বাংলাদেশ পাবে যত লাখ এইমাত্র পাওয়াঃ বিশ্বের সবচেয়ে ভয়ংকর স্লোয়ার ফাস্ট বোলার এক টাইগার পেসার অবাক গোটা ক্রিকেট বিশ্ব, অবিশ্বাস্য কারণে কেটে নেওয়া হলো ১০ পয়েন্ট ব্রেকিং নিউজঃ অবশেষে আইসিসির দেখানো নিয়ম মেনে নিল বিসিবি, টি-২০ স্কোয়াডে আসছে পরিবর্তন
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:৫৪ পূর্বাহ্ন

“ব্যবসায় আলেমরা এগিয়ে এলে বাজার দুর্নীতি’মুক্ত হবে”

রিপু / ৫৬ বার
আপডেট : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২

নিজস্ব প্রতিবেদক, প্রতিদিনের পোস্ট ||

মহানবী (সা.) ছিলেন একজন আদর্শ ব্যবসায়ী। ব্যবসার উদ্দেশে তিনি শাম-বসরা সফর করেছেন। মহানবী (সা.)-এর প্রথম স্ত্রী খাদিজা (রা.) ছিলেন তৎকালীন আরবের প্রসিদ্ধ ধনাঢ্য নারী; তিনিও ব্যবসা করতেন। আলেমরা নবীর আদর্শ সম্পর্কে সবচেয়ে বেশি সচেতন, তারা ব্যবসায় এগিয়ে এলে বাজার দুর্নীতিমুক্ত হবে, স্থিতিশীল হবে। গতকাল সময়ের আলোর কনফারেন্স রুমে ‘ব্যবসায় আলেমদের উদ্যোগ : সংকট ও সম্ভাবনা’ শীর্ষক গোলটেবিলে অংশ নিয়ে প্রধান অতিথির আলোচনায় এসব কথা বলেন সময়ের আলোর নির্বাহী সম্পাদক হারুন উর রশীদ।

আলেমদের ব্যবসায়িক প্লাটফর্ম ‘কওমি উদ্যোক্তা’ ও দৈনিক সময়ের আলোর ইসলামবিষয়ক পাতা ‘ইসলামের আলো’র যৌথ আয়োজনে এ গোলটেবিল অনুষ্ঠিত হয়। বেলা ১১টা থেকে শুরু হওয়া বৈঠকে অংশ নেন কওমি উদ্যোক্তার ফাউন্ডার রোকন রাইয়ান, কো-ফাউন্ডার মুমিনুল ইসলামসহ ১৬ জন আলেম-উদ্যোক্তা। সময়ের আলোর পক্ষে আরও উপস্থিত ছিলেন সমন্বয়ক মুনিফ আম্মার, প্রধান প্রতিবেদক আলমগীর হোসেন, হেড অব মার্কেটিং কামরুল ইসলাম, ইসলামের আলো বিভাগের প্রধান আমিন ইকবাল, সহ-সম্পাদক আরিফ খান সাদ ও প্রদায়ক হাসান আল মাহমুদ।

কওমি উদ্যোক্তার ফাউন্ডার রোকন রাইয়ান বলেন, ‘করোনা মহামারি প্রকট আকার ধারণ করলে পুরো বিশ্বের অর্থনীতি যখন স্থবির হয়ে পড়েছিল, আলেম সমাজও তখন ঘরবন্দি হয়ে পড়ে। সে অবস্থা থেকে উত্তরণের উপায় হিসেবে ‘কওমি উদ্যোক্তা’র পথচলা শুরু। অনলাইনকেন্দ্রিক যাত্রা শুরু হলেও বর্তমানে অফলাইনে বিস্তৃত হয়েছে কার্যক্রম।’ সময়ের আলোর সঙ্গে গোলটেবিল কওমি উদ্যোক্তা যুক্ত হতে পারায় তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সময়ের আলোর সমন্বয়ক মুনিফ আম্মার বলেন, ‘বাংলাদেশের মানুষ ধর্মপ্রাণ। তাই আলেমদের প্রতি সবার একটি বিশেষ আস্থা রয়েছে। বিবেকবোধ ও পোশাক-পরিচয়ের কারণে আলেমরা চাইলেও খুব একটা প্রতারণায় জড়াতে পারবেন না। এ হিসেবে আলেমরা যদি উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হয়, তাহলে দেশের বাজারে শুদ্ধতার স্রোত বইবে।’ তিনি আরও বলেন, ‘উদ্যোক্তা হতে আসলে টাকা-পয়সা বড় বিষয় না। মেধা, শ্রম ও আন্তরিকতাই বড় বিষয়। ব্যবসা প্রতিনিয়ত শেখার বিষয়। এখানে ব্যর্থতা আসে, তবে দমে যাওয়া চলবে না। ব্যর্থতা থেকেই শুরু হয় সাফল্যের গল্প।’

কওমি উদ্যোক্তার কো-ফাউন্ডার মমিনুল ইসলাম বলেন, ‘কওমি উদ্যোক্তা ইতোমধ্যে তিন হাজারের অধিক উদ্যোক্তা তৈরি করেছে এবং ৩০-এর অধিক লাইসেন্সধারী ব্র্যান্ড বাজারে প্রতিষ্ঠিত করতে পেরেছে। ই-কমার্স ও ডিজিটাল মার্কেটিং নিয়েও ইতোমধ্যে ব্যাপক সাফল্য অর্জন করেছে। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে দেশে আসছে বিপুল বৈদেশিক রেমিট্যান্স। এ জন্য উল্লেখযোগ্য সংখ্যক আলেম-ইমামদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।’ এ সময় তিনি কওমি উদ্যোক্তার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও কথা বলেন।

আমিন ইকবালের উপস্থাপনায় গোলটেবিলে আরও অংশ নেন আলেম ব্যবসায়ী মাওলানা মিনহাজ উদ্দীন, কওমি প্রিন্টার্সের স্বত্বাধিকারী মাহমুদ হাসান সিরাজী, গাঁয়ের বাজারের স্বত্বাধিকারী জাকির হোসাইন, হাজী আলতাফ অয়েল মিলের স্বত্বাধিকারী রায়হানুর রহমান, এরাবিয়ান স্টোরের স্বত্বাধিকারী ওমর শাহ, শাই টি’র স্বত্বাধিকারী সাজ্জাদ হোসাইন সজিব, আন নুর ঘি’র স্বত্বাধিকারী রাশেদ বিন নূর, বানুবিডি ফুডের স্বত্বাধিকারী নাসিম তানভির, খালেস শপের স্বত্বাধিকারী হাবিব লাবীব, গ্লোবাল ইসলামিক শপের স্বত্বাধিকারী মতিউর রহমান হাবিব, কিসওয়ার স্বত্বাধিকারী এমদাদুল হক, লাজিজ ফুডের স্বত্বাধিকারী আবু বকর সিদ্দিক, নাসাব হেয়ার সলিউশনের স্বত্বাধিকারী মাহমুদ আল হাসান ও তুহফা ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মাওলানা ইবাদুর রহমান।

গোলটেবিলে ব্যবসায় আলেম উদ্যোক্তাদের পথচলা, সঙ্কট ও সম্ভাবনাসহ নানা বিষয়ে আলোচনা হয়। আগামী শুক্রবার উদ্যোক্তাদের বক্তব্য নিয়ে ইসলামের আলো পাতায় এক পৃষ্ঠাজুড়ে বিস্তারিত তুলে ধরা হবে।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ   রিপু /প্রতিদিনের পোস্ট


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229