শিরোনাম :
হুট করে দারুন সুখবর দিলেন নেইমার হতবাক খবরঃ হাঁসের খামার বিক্রি করে দুই কি.মি. পতাকা বানালেন ফ্রান্স ভক্ত ইতিহাসের গত ২৮ বছরের মধ্যে প্রথম; মেসিদের খেলা দেখতে স্টেডিয়ামে রেকর্ড সংখ্যক দর্শক! যা ৬০ বছরের মধ্যে প্রথম! ব্রাজিলের পেলেকে ছুঁয়ে নতুন উচ্চতায় ফ্রান্সের এমবাপ্পে ইনজুরিতে থাকা নেইমারের সমালোচনায় কাকা ড্রেসিংরুমে আর্জেন্টিনার বাঁধভাঙা উদযাপন, মুহুর্তেই ভাইরাল কাতার বিশ্বকাপ আর্জেন্টিনা জিতবেই! আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখলেন দুর্ধর্ষ মেসি! জাত চিনিয়ে মাঠ মাতিয়ে কাত করলেন মেক্সিকোকে নকআউটে ফ্রান্স, অক্সিজেন পেল আর্জেন্টিনা- পয়েন্ট টেবিলের সমীকরণ যা বলছে, দেখে নিন বিস্তারিত এক নজরে রাতে একাই শুতে হচ্ছে আর্জেন্টিনার প্রাণভমরা মেসিকে, কাতার বিশ্বকাপে তোলপাড় ফেলা ঘটনার রহস্য ফাঁস
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৬:১৮ অপরাহ্ন

ভারত-পাকিস্তান দ্বৈরথ নিয়ে বিস্ফোরক মন্তব্য আফ্রিদির

প্রতিনিধির নাম / ৩০ বার
আপডেট : রবিবার, ৯ অক্টোবর, ২০২২

ক্রিকেটে পাকিস্তান-ভারত দ্বৈরথ ভিন্ন মাত্রা তৈরি করে। টানটান উত্তেজনার এই ক্রিকেট দেখার অপেক্ষায় থাকে বিশ্ববাসী। পাকিস্তান সারা বছর খারাপ খেললেও ভারতকে পেলে যেন তেতে উঠে। মাঝের কয়েকটা বছর বাদ দিলে যুগ যুগ ধরে এমনটাই দেখে আসছে ক্রিকেটবিশ্ব।

দুদলই মর্যাদার লড়াইয়ে মেতে উঠে। তুমুল প্রতিদ্বন্দ্বিতার এই ক্রিকেটে ক্রীড়ামোদিরা আনন্দ-উচ্ছ্বাসে মেতে উঠে। কয়েক বছর আগেও ভারত বনাম পাকিস্তানের ক্রিকেট খেলায় ভারতের আধিপত্য ছিল। বিশেষ করে বিশ্বকাপের ম্যাচে, কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে।

এমনটাই বলছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। তিনি বলেছেন, বাবর আজমের নেতৃত্বাধীন দলের দৃষ্টিভঙ্গি বদলে গেছে। এর ফলে গত এক বছরে পাকিস্তান ক্রিকেটের অনেক পরিবর্তন হয়েছে। তবে শাহিদ আফ্রিদি জানিয়েছেন যে এমএস ধোনির যুগে ছবিটা আলাদা ছিল।

সেই সময়ে টিম ইন্ডিয়ার কৌশলটাই আলাদা ছিল। গত বছরের অক্টোবর পর্যন্ত, পাকিস্তান বিশ্বকাপের কোনো ম্যাচে ভারতকে হারায়নি। আইসিসির বিশ্বকাপের ওয়ানডেতে ৭টি এবং টি-টোয়েন্টিতে ৫টি ম্যাচে জিতেছিল ভারত। এশিয়া কাপের ম্যাচগুলোতে ভারতের আরও ভালো হেড টু হেড রেকর্ড ছিল।

কিন্তু ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে, পাকিস্তান বিশ্বকাপের ম্যাচে ভারতের বিরুদ্ধে তাদের প্রথম জয় নথিভুক্ত করেছিল। এর পরে ২০২২ এশিয়া কাপ-এ ভারত একটি ম্যাচ জিতেছিল এবং পাকিস্তান একটি ম্যাচে জিততে সক্ষম হয়েছিল। এরপরেই পাকিস্তান দলকে নিয়ে আশায়

বুক বাঁধা শুরু করে দিয়েছে পাকিস্তানের প্রাক্তন তারকারা। সেই তালিকায় রয়েছেন শাহিদ আফ্রিদিও। সামা টিভিতে কথা বলার সময়ে শাহিদ আফ্রিদি জানিয়েছেন, এমএস ধোনির নেতৃত্বের সময়কালের কথা। সেই সময়ে পাকিস্তানের প্রতি ভারত দৃষ্টিভঙ্গি কী ছিল সেটাই জানিয়েছেন আফ্রিদি।

এবং বর্তমানে যে সেই দৃষ্টিভঙ্গি পরিবর্তন হচ্ছে সেটা জানাতেও ভোলেননি তিনি। শাহিদ আফ্রিদি স্বীকার করেছেন যে আধিপত্যের কারণে পাকিস্তানকে পাশ কাটিয়ে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা শুরু করেছিল ভারত। তবে আফ্রিদি মনে করেন যে

পাকিস্তান খেলার প্রতি তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার সঙ্গে সঙ্গে পরিস্থিতি পরিবর্তন হয়েছে। শাহিদ আফ্রিদি বলেন, ‘আপনি যদি ভারতের দলের দিকে তাকান, তাহলে গত কয়েক বছরে আপনি যদি ধোনির যুগের দিকে দেখেন তাহলে আপনি বুঝতে পারবেন যে তারা তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছিল।

তারা পাকিস্তানকে মানে ওই যে ভারত বনাম পাকিস্তান ম্যাচ হতো সেটাকে ধ্বংস করে দিয়েছিল। কারণ তারা ধারাবাহিকভাবে জিতেছিল। তারা তাদের চিন্তাভাবনা পাল্টে দিয়েছিল এবং তারা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে শুরু করেছিল।

সেই পর্যায়ে খেলার জন্য তাদের শীর্ষ ব্যাটসম্যান ছিলেন।’ শাহিদ আফ্রিদি আরও বলেন, এটা বলার জন্য আমি ক্ষমা চাইছি, তবু আমি বলব যে তারা পাকিস্তানকে সাইডে রেখে দিয়েছিল। কিন্তু এখন সেই বিষয় ফিরে আসছে এবং অবশ্যই ফিরে আসবে।

প্রসঙ্গত, ২৩ অক্টোবর মেলবোর্নে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে পাকিস্তান আবারও ভারতের মুখোমুখি হবে। সেই ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229