শিরোনাম :
অনেক কল্পনা জল্পনার পর টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন মিরাজ শেষ হল সেই টি-টেন লীগের চূড়ান্ত নিলাম আকাশ ছোয়া মূল্যে দল পেলেন বাংলাদেশের পাঁচ ক্রিকেটার অগ্নিঝরা তাণ্ডব দেখিয়ে নিজেদের প্রমান করার পরীক্ষার সিরিজে প্রত্যাশিত জয় টাইগারদের, দেখুন ম্যাচ বিস্তারিত বোলিং ঝড়ের তাণ্ডবে ১৫ ওভার শেষে দেখে নিন সর্বশেষ স্কোর এই দলের সঙ্গেই এমন অবস্থা টাইগারদের! ফের শেষ বলে ছক্কা সোহানের, দুর্দান্ত লড়াকু ভাবে খেলে আরব আমিরাতের সামনে পাহাড় সমান রানের লক্ষ্য দিল টাইগাররা অবাক কাণ্ডঃ এই কেমন আউট দিলেন আম্পায়ার উড়তে থাকা মিরাজকে, দেখুন সর্বশেষ স্কোর আজ নিজেকে অনেক সুখী মনে হচ্ছে: আসিফ আবারও শুরুতেই হার বাংলাদেশের, দেখেনিন ফলাফল এইমাত্র শেষ হল বাংলাদেশ-আরব আমিরাত ম্যাচের টস, জেনে নিন ফলাফল
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:৫৬ পূর্বাহ্ন

“মাছের স্বাদে মাছের রেসিপি”

রিপু / ২২ বার
আপডেট : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

নিজস্ব প্রতিবেদক, প্রতিদিনের পোস্ট ||

মাছ আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকে। এ সময়ে নতুন পানির মাছ খেতে সুস্বাদুও হয়। তিন পদ মাছের রেসিপি দিয়েছেন সাজিয়া ফেরদৌস
আলু দিয়ে রুই মাছের ঝোল

উপকরণ : রুই মাছ ৩ পিস, আলু ২টি মাঝারি, পেঁয়াজ কুচি বড় এক বাটি, রসুন বাটা এক চা-চামচ, আদা বাটা সামান্য, হলুদের গুঁড়া আধা চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া এক চা-চামচ, কাঁচামরিচ ৫টি, টমেটো ২টি, তেল পরিমাণমতো, ধনেপাতা কুচি ও লবণ স্বাদমতো।

প্রণালি : প্রথমে লবণ ও হলুদ দিয়ে মাছ মাখিয়ে নিন ১০ মিনিটের জন্য। এর পর ফ্রাইপ্যানে সয়াবিন তেল দিয়ে মাছ ও আলু ভেজে নিন। এবার একই তেলে পেঁয়াজ কুচি ভেজে নিন। আদা-রসুন-জিরা বাটা, হলুদ-শুকনা মরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে রান্না করুন। তেল ওপরে উঠে এলে ভেজে রাখা আলু দিয়ে ২ মিনিট মসলার সঙ্গে কষিয়ে নিন। এবার টমেটো কুচি করে কেটে দিয়ে নেড়েচেড়ে নিন। এখন ভেজে রাখা রুই মাছ দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। এক কাপ পানি ও কাঁচামরিচ ৪-৫টি দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করে নিন। ঝোল মাখা মাখা হলে ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। রসুন দিয়ে ফোড়ন দিন। তৈরি হয়ে গেল আলু দিয়ে রুই মাছের ঝোল।

দই কাতলা

উপকরণ : কাতল মাছ ৩ পিস, পেঁয়াজ বাটা এক কাপ, আদা বাটা সামান্য, রসুন বাটা এক চা-চামচ, হলুদ গুঁড়া সামান্য, টক দই ৪ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া এক চা-চামচ, ফিশ সস আধা চা-চামচ, কাঁচামরিচ কুচি, লবণ স্বাদমতো, টমেটো পেস্ট ৩ চা-চামচ, কাঁচামরিচ ৪টি ও সয়াবিন তেল।

প্রণালি : কাতল মাছ সামান্য হলুদ ও লবণ দিয়ে মাখিয়ে নিন। এবার তেলে ভেজে নিন হালকা করে। একটি বাটিতে পেঁয়াজ বাটা, জিরা-শুকনা মরিচ-হলুদ গুঁড়া ও আদা-রসুন বাটা দিন। টক দই ও ফিশ টমেটো পেস্ট, সামান্য চিনি এবং লবণ দিয়ে একটি মসলা তৈরি করুন। এর পর তেল গরম করে তৈরি করে রাখা মসলা দিয়ে দিন। মসলা ভালো করে কষিয়ে নিতে হবে। তেল ওপরে উঠে এলে দিয়ে দিন ভাজা মাছ। মাছ আর মসলা ২ মিনিট রান্না করুন। তার পর এক কাপ পানি দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন। ঝোল ঘন হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। দই কাতলা খেতে ভীষণ মজার।

কচুর লতি দিয়ে চিংড়ি মাছ

উপকরণ : কচুর লতি ৩০০ গ্রাম, চিংড়ি মাছ ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা ২ চা-চামচ, রসুন কুচি একটি, জিরা গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া এক চা-চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, ধনেপাতা কুচি, কাঁচামরিচ ৪টি, সয়াবিন তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো ও টমেটো একটি।

প্রণালি : কড়াইয়ে পেঁয়াজ ও রসুন কুচি ভেজে নিন। এবার আদা-রসুন বাটা, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, হলুদ-শুকনা মরিচ গুঁড়া ও লবণ দিয়ে কষিয়ে নিন। কষানো হলে টমেটো পেস্ট দিয়ে ২ মিনিট রান্না করুন। এবার চিংড়ি মাছ দিয়ে মসলা সঙ্গে ৩ মিনিট কষিয়ে নিন। এর পর কচুর লতি দিয়ে সব ভালোভাবে মিক্স করে নিন। এবার দেড় কাপ পানি দিয়ে ঢেকে রান্না করুন। কাঁচামরিচ ৪টি দিয়ে আরও ২ মিনিট রান্না করুন। ঝোলটা ঘন হলে নামিয়ে নিন। রসুন কুচি দিয়ে ফোড়ন দিন। তৈরি হয়ে গেল কচুর লতি দিয়ে চিংড়ি মাছ। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ   রিপু /প্রতিদিনের পোস্ট


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229