বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:৪৪ পূর্বাহ্ন

মারা গেলেন হেঁটে হজ করা মহি উদ্দিন

ডেস্ক রিপোর্ট, প্রতিদিনের পোস্ট / ৪৩ বার
আপডেট : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
মারা_গেলেন_হেঁটে_হজ_করা_মহি_উদ্দিন

ডেস্ক রিপোর্ট, প্রতিদিনের পোস্ট: বাংলাদেশ থেকে হেঁটে গিয়ে পবিত্র হজ পালনকারী হাজি মোঃ মহিউদ্দিন মারা গেছেন।

(ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার (১১ অক্টোবর) রাত ১২টা ৩০ মিনিটে রামসাগর খসরুর মোড়ে মেয়ের বাড়িতে তিনি মারা যান। মৃত্যুকালে হাজি মহিউদ্দিনের বয়স হয়েছিল ১১৫ বছর।

আজ বাদ জোহর রামসাগর জাতীয় উদ্যান বায়তুল আকসা মসজিদের সামনে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। শেষে রামসাগর দীঘিপাড়ায় পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়। মৃত্যুকালে মহি উদ্দিন স্ত্রী, চার মেয়ে, দুই ছেলে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

জানা যায়, ১৯০৬ সালের ১০ আগস্ট জন্মগ্রহণ করেন মহি উদ্দিন। ১৯৬৮ সালে হজ করার উদ্দেশ্যে হেঁটে দিনাজপুর থেকে রওনা হন তিনি। কখনো হেঁটে, কখনোবা জাহাজে, আবার কখনো স্থানীয় যানবাহনে চড়ে ৩০টি দেশ ঘুরে তিনি পৌছান প্রিয় নবীজির পবিত্র ভূমি-মক্কা-মদীনায়।

পবিত্র হজব্রত পালন করে মুক্তিযুদ্ধ চলাকালীন তিনি দেশে ফিরেন। অসম্ভব স্মৃতিশক্তির অধিকারী মহি উদ্দিন মৃত্যুর আগ পর্যন্ত তাঁর দীর্ঘ সফরের বর্ণনা দিতে পারতেন।

দীর্ঘ পথে তার যাওয়া ও আসার সময় লেগেছে ১৮ মাস। তিনি মুখস্থ বলতে পারতেন ভ্রমণপথের পেরিয়ে যাওয়া সবকটি দেশ ও বড় শহরের নাম এবং বিভিন্ন এস্থলের নাম।

এই ওয়েবসাইটের লেখা আলোকচিত্র, অডিও ও ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229