February 3, 2023, 8:11 pm

মুখোমুখি আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া: দেখে নিন রেকর্ড-পরিসংখ্যান

প্রতিনিধির নাম 24 বার
আপডেট : শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

রাত ১টায় বিশ্বকাপের নকআউট পর্বে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। বিশ্বের কোটি কোটি ফুটবলপ্রেমীর চোখ এ ম্যাচে। দুই দলের একাদশ কেমন হবে-তা নিয়ে কৌতুহলের শেষ নেই তাদের। সবাই জানতে উদগ্রীব উভয় টিমের
পরিসংখ্যান।

যেভাবে নকআউটে আর্জেন্টিনা
সৌদি আরবের কাছে হেরে বিশ্বকাপের অভিযান শুরু করে আর্জেন্টিনা। তবে পরের দুই ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছেন লিওনেল মেসিরা।

যেভাবে নকআউটে অস্ট্রেলিয়া
ঠিক সেভাবেই প্রথম পর্বে ফ্রান্সের বিপক্ষে হারের পর ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। পরে তিউনিশিয়া ও ডেনমার্ককে পরাজিত করে দ্বিতীয় রাউন্ডে ওঠে তারা।

র‌্যাংকিং

ফিফা র‌্যাংকিংয়ে ৩ নম্বরে রয়েছে আর্জেন্টিনা। সেখানে অস্ট্রেলিয়া আছে ৩৮ নম্বরে। সেই হিসাবে রাউন্ড সিক্সটিনে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পেয়েছেন আলবিসেলেস্তেরা।

পরিসংখ্যান

মুখোমুখি পরিসংখ্যানেও এগিয়ে আর্জেন্টিনাই। এখনও পর্যন্ত ৭বার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এর মধ্যে ৫ ম্যাচেই জিতেছে আর্জেন্টিনা। একবার জিতেছে অস্ট্রেলিয়া। আর একটি ম্যাচ ড্র হয়েছে।

১৯৮৮ সালে প্রথম দেখায় ৪-১ ব্যবধানে জেতে অস্ট্রেলিয়া। সবশেষ ২০০৭ সালে আর্জেন্টিনার মোকাবিলা করে তারা। ওই ম্যাচ ১-০ গোলে জয় পায় আকাশি নীল-সাদা জার্সিধারীরা।

তবে অতীত পরিসংখ্যান যাই বলুক, বিশ্বমঞ্চে কোনো দলই দুর্বল নয়। উভয়ই নিজেদের সর্বশক্তি দিয়ে লড়বে। একাধিক চমক আর অঘটনে ভর্তি কাতার বিশ্বকাপ। এবার মেসিদের উড়িয়ে আপসেট ঘটাতে প্রস্তুত অস্ট্রেলিয়া।

এদিকে আর্জেন্টিনার বড় মঞ্চের খেলোয়াড় অ্যাঞ্জেল ডি মারিয়ার পেশিতে চোট রয়েছে। ফলে দলীয় কোচ লিওনেল স্কালোনির একাদশে তিনি শুরু থেকেই খেলবেন কিনা তা নিয়ে সংশয় রয়েছে। এছাড়া পোল্যান্ড ম্যাচের উইনিং কম্বিনেশন ধরে রাখতে পারে আর্জেন্টিনা। দেখে নেয়া যাক দুই দলের সম্ভাব্য একাদশ-

আর্জেন্টিনা
এমিলিয়ানো মার্তিনেজ, মার্কস আকুনা, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি, নাহুয়েল মলিনা, এনজো ফার্নান্দেজ, ম্যাক অ্যালিস্টার, রদ্রিগো ডি পল, লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ ও পাপ্পু গোমেজ।

অস্ট্রেলিয়া
ম্যাথু রিয়ান, আজিজ বেহিচ, কাই রোলস, হ্যারি সাউটার, মিলস ডিজেনেক, অ্যারন ময়, ম্যাথু লেকে, রাইলে ম্যাকগ্রি, জ্যাকসন ইরভিন, ক্রেগ গডউইন ও মিচেল ডিউক।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229