শিরোনাম :
শেষ ষোলোতে প্রতিপক্ষ হিসেবে যাকে পেল আর্জেন্টিনা নাকানি চুবানি খেয়ে লজ্জার হার হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড, মেক্সিকো-সৌদির বিদায় মেসির পেনাল্টি মিসের দিনে সব সমীকরণ উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে আর্জেন্টিনা গোটা ফুটবল বিশ্বকে তাক লাগিয়ে বলে কয়ে মেসির পেনাল্টি ঠেকালেন পোলিশ গোলকিপার! বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনা, মেসির মায়ের বিশ্বাস দুই ওপেনারের দুর্দান্ত জোড়া সেঞ্চুরি, দেখুন বাংলাদেশ ম্যাচের সর্বশেষ ফলাফল মেসিকে নিয়ে এক ভক্তের আবেগঘন পোস্ট যা প্রতিটি মেসি ভক্তের হৃদয় ছুয়ে যাবে, মুহুর্তেই সোশ্যাল মিডিয়ায় তোলপাড় বিশ্বের বাঘা দুই ক্রিকেটারকে পেছনে ফেলে সূর্যকুমার ও রিজওয়ানকে নতুন রেকর্ড গড়লেন টাইগার লিটন দাস বিশ্বকাপে আবারো অঘটন, বেঞ্চের শক্তি দেখতে গিয়ে তিউনিসিয়ার শিকার বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ব্রেকিংঃ আবারও হাসপাতালে কিংবদন্তি পেলে
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৮:৪৫ পূর্বাহ্ন

যত লাখ কোটি টাকা খরচ করে বিশ্বকাপ আয়োজন কাতারের, জানলে আপনার চোখ যাবে কপালে উঠে

প্রতিনিধির নাম / ৩৩ বার
আপডেট : শনিবার, ১ অক্টোবর, ২০২২

দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। এবারের আসরের আয়োজক মধ্যপ্রাচ্যের সবচেয়ে ধনী রাষ্ট্র কাতার। তাইতো নতুন সব স্টেডিয়ামের সঙ্গে ঝাকঝমকপূর্ণ সব আয়োজনে বিপুল পরিমাণ অর্থ খরচ করছে দেশটি।

কাতারের সংবাদমাধ্যম ‘দোহা নিউজ’ বলছে, এবারের ফিফা বিশ্বকাপে কাতার ২২০ বিলিয়ন ডলার খরচ করছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ লাখ ৩০ হাজার কোটি টাকা। যা বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল টুর্নামেন্ট হতে চলছে।

২০১৮ সালে রাশিয়া যে পরিমাণ খরচ করেছে, কাতার বিশ্বকাপে তার ২০ গুণ ব্যয় হচ্ছে। শুধু তা নয়, ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৭ বিশ্বকাপের একত্রিত খরচকেও ছাপিয়ে গেল আয়োজক দেশটি।

এদিকে রেকর্ড পরিমাণ এই ব্যয়ের পেছনে রয়েছে একাধিক কারণ। প্রথমত, বিশ্বকাপের জন্য নতুন ৮টি স্টেডিয়াম তৈরি করেছে কাতার। সঙ্গে তৈরি করা হয়েছে অনুশিলনের মাঠও। এছাড়া ফুটবলার ও দর্শকদের নানা সুবিধা দিতে বিভিন্ন হোটেল ও পার্কসহ অনেক কিছুই নির্মাণ করেছে দেশটি।

প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে বিশ্বকাপের আসর বসতে চলছে। নানা দর্শক দেখতে আসবেন এই ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’। তাদের জন্য কাতার তৈরি করেছে উন্নতমানের হোটেল। এছাড়া তাদের স্টেডিয়ামে যাতায়াতের জন্য পরিবহনেও অনেক টাকা খরচ হয়েছে। নামানো হয়েছে চার হাজার বাস।

এতদিন খরচের দিক থেকে সবচেয়ে ব্যয়বহুল আসর ছিলো ব্রাজিল বিশ্বকাপ। ২০১৪ সালের এই আসরের জন্য সেলেসাওরা খরচ করে ১৫ বিলিয়ন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৫২ হাজার কোটি টাকা। অর্থাৎ, এবারের আসরের ১৫ ভাগের এক ভাগ টাকা খরচ করেছিল দেশটি।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229