শিরোনাম :
যত লাখ কোটি টাকা খরচ করে বিশ্বকাপ আয়োজন কাতারের, জানলে আপনার চোখ যাবে কপালে উঠে হুট করে উড়ে এলো মুস্তাফিজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য ক্রিকেট পাড়ায় শোকের ছায়াঃ মারা গেলেন ৩৬ বছর বয়সের পাক তারকা ক্রিকেটার টাইগার ভক্তদের জন্য বিশাল সুখবর টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ দলের স্কোয়াডে যারা, দেখে নিন এক নজরে দারুন সুখবরঃ আমিরাতে সুযোগ না পাওয়া সৌম্য এবার ত্রিদেশীয় সিরিজে, সাথে শরিফুলও অবিশ্বাস্যকরঃ টি-২০ বিশ্বকাপের জন্য আকাশ ছোয়া প্রাইজমানি ঘোষণা, কোনো ম্যাচ না জিতলেও বাংলাদেশ পাবে যত লাখ এইমাত্র পাওয়াঃ বিশ্বের সবচেয়ে ভয়ংকর স্লোয়ার ফাস্ট বোলার এক টাইগার পেসার অবাক গোটা ক্রিকেট বিশ্ব, অবিশ্বাস্য কারণে কেটে নেওয়া হলো ১০ পয়েন্ট ব্রেকিং নিউজঃ অবশেষে আইসিসির দেখানো নিয়ম মেনে নিল বিসিবি, টি-২০ স্কোয়াডে আসছে পরিবর্তন
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৬:৫৪ পূর্বাহ্ন

”রানির মতো পোশাক পরায় ২ বছরের সা.জাভোগ করেন থাইল্যান্ডে এক অধিকারকর্মীর”

আন্তর্জাতিক ডেস্ক, প্রতিদিনের পোস্ট / ৪১ বার
আপডেট : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
''রানির_মতো_পোশাক_পরায়_২_বছরের_সাজাভোগ_করেন_থাইল্যান্ডে_এক_অধিকারকর্মীর''

আন্তর্জাতিক ডেস্ক, প্রতিদিনের পোস্ট ।। ”রানির মতো পোশাক পরায় ২ বছরের সা.জাভোগ করেন থাইল্যান্ডে এক অধিকারকর্মীর” ।

রানির মতো পোশাক পরে রাজতন্ত্রের অবমাননার অভিযোগে থাইল্যান্ডে এক অধিকারকর্মীর দুই বছরের কা.রাদ.ণ্ড দিয়েছেন দেশটির আদালত। ২৫ বছর বয়সী জাতুপর্ন ‘নিউ’ সায়েউয়েং ২০২০ সালে ব্যাংককে একটি রাজনৈতিক বিক্ষোভ চলাকালে গোলাপি রঙের সেই পোশাক পরেছিলেন। গতকাল সোমবার (১২ সেপ্টেম্বর) দেশটির আদালত এ রায় দেন।

তবে তিনি রাজতন্ত্রের অপমানের অভিযোগ অস্বীকার করে বলেন যে তিনি কেবল একটি ঐতিহ্যবাহী পোশাক পরেছিলেন সেদিন। তবে থাইল্যান্ডে কঠোর আইন রয়েছে যেখানে রাজা ও অন্যান্য রাজপরিবারের সদস্যদের সমালোচনা করা সম্পূর্ণ নিষিদ্ধ।

রাজা মহা ভাজিরালংকর্ন ২০১৯ সালে সিংহাসনে আরোহণ করার পর থেকে, মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে যে ক্ষমতাশালী রাজতন্ত্রের সংস্কারের দাবিতে একটি প্রতিবাদ আন্দোলনকে দমন করার জন্য কর্তৃপক্ষ ক্রমবর্ধমানভাবে লেসে-ম্যাজেস্টি আইন প্রয়োগ করছে।

দেশটির আইনী সংগঠনগুলো বলছে, ২০২০ সালের নভেম্বর থেকে, তিন বছরে অন্তত ২১০ জন বিক্ষোভকারীর বিরুদ্ধে লেসে-ম্যাজেস্টি আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

এ রায়ের কঠোর সমালোচনা করছে মানবাধিকার সংগঠনগুলো। জাতুর্পনকে তিন বছরের কা.রাদ.ণ্ড দেওয়া হয়েছিল কিন্তু তার মেয়াদ অবিলম্বে কমিয়ে দুই বছর করা হয়।

তিনি ২০২০ সালে গোলাপি সিল্কের পোশাক পরে একজন অভিনয়শিল্পী হিসেবে প্রতিবাদে অংশ নিয়েছিলেন, যেখানে তিনি লাল গালিচায় হাঁটেন। এসময় একজন পরিচারক তার মাথায় একটি ছাতাও ধরে ছিলেন।

রাজা মাহা ভাজিরালংকর্ন ২০১৬ সালে তার বাবা মা.রা যাওয়ার পর ক্ষমতায় বসেন। দেশটির রাজকীয় আইন অনুসারে রাজ শাসনের বিরুদ্ধে সমালোচনা করা নিষেধ এবং আইন ভঙ্গ করলে কা.রাদ.ণ্ড পর্যন্ত হতে পারে।

রাজার স্ত্রী, রানি সুথিদা, প্রায়ই পাবলিক ইভেন্টের জন্য রেশম পোশাক পরেন। থাই রাজপরিবারের সদস্যদের জন্য প্রায়শই অনুষ্ঠান এবং অন্যান্য ইভেন্টগুলোতে প্যারাসোল নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় পরিচারককে।

আদালতের রায়ের আগে প্রকাশিত একটি সাক্ষাত্কারে জাতুপর্ন বলেছেন ‘কাউকে উপহাস করার কোনো উদ্দেশ্য আমার নেই। আমি সেদিন নিজের জন্য পোশাক পরেছিলাম, থাই ঐতিহ্যের পোশাক পরেন নিজের সংস্করণের জন্য’।

রেড কার্পেট প্রতিবাদ, সে বছর রাজতন্ত্র ও সামরিক সরকারের প্রভাবের সমালোচনা করা বেশ কয়েকটি ঘটনার মধ্যে একটি। একই সপ্তাহে রাজা ভাজিরালংকর্নের কন্যাদের মধ্যে একটি ফ্যাশন শো অনুষ্ঠিত হওয়ার সময় মঞ্চস্থ হয়েছিল এটি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একজন মুখপাত্র বলেছেন, ‘মক ফ্যাশন শোটি ছিল দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে একটি শান্তিপূর্ণ পাবলিক ইভেন্ট যা রাস্তার উৎসবের মতো’। শান্তিপূর্ণ সমাবেশে অংশগ্রহণের জন্য শাস্তি দেওয়া উচিত নয় বলেও মনে করেন তিনি।

গত বছর, একজন সাবেক বেসামরিক কর্মচারী যাকে সোশ্যাল মিডিয়ায় রাজপরিবারের সমালোচক বলে মনে করা হয় তাকে ৪৩ বছরের কা.রাদ.ণ্ড দেওয়া হয়।

তবে সর্বশেষ রায়ের ব্যাপারে রাজপরিবারের তরফে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। হিমেল/প্রতিদিনের পোস্ট


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229