বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:৪৫ অপরাহ্ন

রেকর্ড এশিয়া থেকে যে ৬ দল কাতার বিশ্বকাপে

স্পোর্টস ডেস্ক / ৫১ বার
আপডেট : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

স্পোর্টস ডেস্ক ||  রেকর্ড এশিয়া থেকে যে ৬ দল কাতার বিশ্বকাপে।

২১ নভেম্বর ফুটবল বিশ্বকাপের পর্দা উন্মোচন হবে কাতারের রাজধানী দোহা সিটির আল বাইত স্টেডিয়ামে। বিশ্বকাপ রোমাঞ্চে বছর শেষে ডুব দেবে ফুটবল দুনিয়া।

এদিকে পেরুকে হারিয়ে অস্ট্রেলিয়ার ২০২২ কাতার বিশ্বকাপের টিকিট পাওয়ার মাধ্যমে জন্ম নিল একটি রেকর্ডও। এশিয়া অঞ্চল থেকে ইতিহাসে প্রথমবারের মতো ছয়টি দল জায়গা পেল ফুটবলের সর্বোচ্চ মঞ্চে।

স্বাগতিক হিসেবে এবার সরাসরি বিশ্বকাপে খেলছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। অস্ট্রেলিয়ার আগে বাছাইপর্বের বাধা পেরিয়ে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া, জাপান, ইরান ও সৌদি আরব। অর্থাৎ সবমিলিয়ে এশিয়া অঞ্চল থেকে ছয়টি দলকে দেখা যাবে আগামী নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে। সবশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলেছিল পাঁচটি দল।

সোমবার রাতে কাতারের বান আলি স্টেডিয়ামে আন্তঃমহাদেশীয় প্লে-অফে রোমাঞ্চকর টাইব্রেকারে ৫-৪ গোলে জেতে অস্ট্রেলিয়া। এর আগে নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটেও জালের ঠিকানা খুঁজে পায়নি কোনো দল।

টানা পঞ্চম ও সবমিলিয়ে ষষ্ঠবারের মতো ফুটবলের মহাযজ্ঞে ঠাঁই করে নিয়েছে অস্ট্রেলিয়া। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের বাছাইপর্ব থেকে তারা অংশ নিচ্ছে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) অধীনে।

এবারের আসরে বরাবরের মতো ইউরোপ অঞ্চল থেকে সর্বোচ্চ সংখ্যক দল অংশ নিচ্ছে। ১৩ দলের তালিকায় আছে শিরোপাধারী ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড, জার্মানি, পর্তুগালের মতো শক্তিশালী নাম। এরপর বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ প্রতিনিধিত্ব এশিয়ার।

১৯৩৮ ফ্রান্স বিশ্বকাপে প্রথমবারের মতো এশিয়ার কোনো দল অংশ নিয়েছিল। ডাচ ইস্ট ইন্ডিজ (বর্তমান ইন্দোনেশিয়া) তখন ছিল নেদারল্যান্ডসের উপনিবেশ। হাঙ্গেরির কাছে ৬-০ গোলে হেরে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিল তারা।

ডাচ ইস্ট ইন্ডিজের পর বিশ্বকাপে এশিয়ার প্রতিনিধিত্ব করা দলগুলো হলো যথাক্রমে দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, ইসরায়েল (বর্তমানে ইউরোপ অঞ্চলের), ইরান, কুয়েত, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, জাপান, চীন, অস্ট্রেলিয়া ও কাতার।

এবার এশিয়া অঞ্চল থেকে সর্বোচ্চ ১১তম বারের মতো বিশ্বকাপের টিকিট কেটেছে দক্ষিণ কোরিয়া। একমাত্র তাদেরই আছে সেমিফাইনালে খেলার কীর্তি। ২০০২ সালে জাপানের সঙ্গে যৌথভাবে আয়োজন করা আসরে তারা হয়েছিল চতুর্থ।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। আশিকুল/প্রতিদিনের পোষ্ঠ


এ জাতীয় আরো সংবাদ