বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৯:৫৯ অপরাহ্ন

২০ দিন বয়সীর শিশুকে বিয়ের প্রস্তাব

শারমিন আক্তার, প্রতিদিনের পোস্ট / ৪৭ বার
আপডেট : সোমবার, ১৫ নভেম্বর, ২০২১

শারমিন আক্তার, প্রতিদিনের পোস্ট: ইউনিসেফ-এর নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর জানান, আফগানিস্তান ২০ দিন বয়সী শুধু শুদের বিয়ের প্রস্তাব দিচ্ছে পরিবার।

গত শনিবার হেনরিয়েটা ফোর এক জনসভায় জানান, যৌতুকের বিনিময়ে ভবিষ্যতে বিয়ের জন্য ২০ দিন বয়সী শিশুর বিয়ের প্রস্তাব দিচ্ছে পরিবার খবর পাওয়া গেছে।

বিবৃতিতে বলা হয়, আফগানিস্তান হেরাত ও বাগদিস প্রদেশে ২০১৮ থেকে ২০১৯সালে ইউনিসেফ-এর অংশীদারেরা ১৮৩ টি বাল্য বিবাহের ঘটনা নথিভুক্ত করেছে। এই শিশুদের বয়স ৬ থেকে ১৭ বছর। একই দেশে একই এলাকায় ১০ শিশু বিক্রির ঘটনা ঘটে।

আফগানিস্তানে বাল্যবিবাহ বৃদ্ধি পাচ্ছে। এমন খবরে আমি গভীর উদ্বীগ্ন। আমি খবর পেয়েছি পরিবার গুলো যৌতুকের পরিবর্তে ২০ দিনের শিশুকে বিয়ের প্রস্তাব দিচ্ছে।

করোনার চলাকালীন খাদ্যসংকট এবং শীতের সূচনা পরিস্থিতি আরো খারাপ করে দিচ্ছে। ২০২০ সালে আফগানিস্তান এর অর্ধেক জনসংখ্যা এতোটাই দরিদ্র হয়ে পড়ে যে তাদের নিজের খাবার এবং মৌলিক চাহিদা পুষ্টি এবং বিশুদ্ধ পানিও ছিল না।

হেনরিয়েটা জানান, আফগানিস্তান অত্যন্ত ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতি আরও বিপুল সংখ্যক পরিবারকে দরিদ্রের গভীরে ঢেলে দিচ্ছে। এই পরিস্থিতিে তাদের শিশু দিয়ে কাজ করানো হচ্ছে। অপ্ল বয়সে মেয়েদের বিয়ে দিতে বাধ্য করছে।

যে মেয়েরা তাড়াতাড়ি বিয়ে করে তারা ইস্কুল জীবন শেষ করার সম্ভাবনা কম। এধরনের মেয়েরা নির্যাতনের স্বীকার বেশি হয় এবং তারা খুব তাড়াতাড়ি অসুস্থ হয়ে যায়, মানসিক এবং শারীরিকভাবে।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।


এ জাতীয় আরো সংবাদ