শিরোনাম :
শেষ ষোলোতে প্রতিপক্ষ হিসেবে যাকে পেল আর্জেন্টিনা নাকানি চুবানি খেয়ে লজ্জার হার হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড, মেক্সিকো-সৌদির বিদায় মেসির পেনাল্টি মিসের দিনে সব সমীকরণ উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে আর্জেন্টিনা গোটা ফুটবল বিশ্বকে তাক লাগিয়ে বলে কয়ে মেসির পেনাল্টি ঠেকালেন পোলিশ গোলকিপার! বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনা, মেসির মায়ের বিশ্বাস দুই ওপেনারের দুর্দান্ত জোড়া সেঞ্চুরি, দেখুন বাংলাদেশ ম্যাচের সর্বশেষ ফলাফল মেসিকে নিয়ে এক ভক্তের আবেগঘন পোস্ট যা প্রতিটি মেসি ভক্তের হৃদয় ছুয়ে যাবে, মুহুর্তেই সোশ্যাল মিডিয়ায় তোলপাড় বিশ্বের বাঘা দুই ক্রিকেটারকে পেছনে ফেলে সূর্যকুমার ও রিজওয়ানকে নতুন রেকর্ড গড়লেন টাইগার লিটন দাস বিশ্বকাপে আবারো অঘটন, বেঞ্চের শক্তি দেখতে গিয়ে তিউনিসিয়ার শিকার বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ব্রেকিংঃ আবারও হাসপাতালে কিংবদন্তি পেলে
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৮:৪৭ পূর্বাহ্ন

২০ দিন বয়সীর শিশুকে বিয়ের প্রস্তাব

শারমিন আক্তার, প্রতিদিনের পোস্ট / ১২১ বার
আপডেট : সোমবার, ১৫ নভেম্বর, ২০২১

শারমিন আক্তার, প্রতিদিনের পোস্ট: ইউনিসেফ-এর নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর জানান, আফগানিস্তান ২০ দিন বয়সী শুধু শুদের বিয়ের প্রস্তাব দিচ্ছে পরিবার।

গত শনিবার হেনরিয়েটা ফোর এক জনসভায় জানান, যৌতুকের বিনিময়ে ভবিষ্যতে বিয়ের জন্য ২০ দিন বয়সী শিশুর বিয়ের প্রস্তাব দিচ্ছে পরিবার খবর পাওয়া গেছে।

বিবৃতিতে বলা হয়, আফগানিস্তান হেরাত ও বাগদিস প্রদেশে ২০১৮ থেকে ২০১৯সালে ইউনিসেফ-এর অংশীদারেরা ১৮৩ টি বাল্য বিবাহের ঘটনা নথিভুক্ত করেছে। এই শিশুদের বয়স ৬ থেকে ১৭ বছর। একই দেশে একই এলাকায় ১০ শিশু বিক্রির ঘটনা ঘটে।

আফগানিস্তানে বাল্যবিবাহ বৃদ্ধি পাচ্ছে। এমন খবরে আমি গভীর উদ্বীগ্ন। আমি খবর পেয়েছি পরিবার গুলো যৌতুকের পরিবর্তে ২০ দিনের শিশুকে বিয়ের প্রস্তাব দিচ্ছে।

করোনার চলাকালীন খাদ্যসংকট এবং শীতের সূচনা পরিস্থিতি আরো খারাপ করে দিচ্ছে। ২০২০ সালে আফগানিস্তান এর অর্ধেক জনসংখ্যা এতোটাই দরিদ্র হয়ে পড়ে যে তাদের নিজের খাবার এবং মৌলিক চাহিদা পুষ্টি এবং বিশুদ্ধ পানিও ছিল না।

হেনরিয়েটা জানান, আফগানিস্তান অত্যন্ত ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতি আরও বিপুল সংখ্যক পরিবারকে দরিদ্রের গভীরে ঢেলে দিচ্ছে। এই পরিস্থিতিে তাদের শিশু দিয়ে কাজ করানো হচ্ছে। অপ্ল বয়সে মেয়েদের বিয়ে দিতে বাধ্য করছে।

যে মেয়েরা তাড়াতাড়ি বিয়ে করে তারা ইস্কুল জীবন শেষ করার সম্ভাবনা কম। এধরনের মেয়েরা নির্যাতনের স্বীকার বেশি হয় এবং তারা খুব তাড়াতাড়ি অসুস্থ হয়ে যায়, মানসিক এবং শারীরিকভাবে।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/pratidinerpost.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229